আজ ভারত যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী


প্রকাশিত: ০৬:০৪ এএম, ১৮ সেপ্টেম্বর ২০১৪

বাংলাদেশ-ভারত জয়েন্ট কনসালটেটিভ কমিশন (জেসিসি) বৈঠকে যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী চার দিনের সফরে বৃহস্পতিবার দিল্লি যাচ্ছেন।

আগামী ২০ তারিখে দিল্লিতে জেসিসির তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সে দেশের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

বৈঠকে সীমান্ত নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, নদী ব্যবস্থাপনা, তিস্তা চুক্তি সই এবং সীমান্ত চুক্তি বাস্তবায়নসহ দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হবে।

বাংলাদেশের পক্ষ থেকে তিস্তা ও সীমান্ত প্রটোকল বাস্তবায়নের ওপর বিশেষ জোর দেয়া হবে। অন্যদিকে ভারতের দিক থেকে প্রাধান্য পাবে নিরাপত্তা ইস্যুটি।

এসব ইস্যুর বাইরে দুই পররাষ্ট্রমন্ত্রী আসন্ন হাসিনা-মোদি বৈঠকের আলোচ্যসূচি নিয়েও আলোচনা করবেন। পররাষ্ট্রমন্ত্রী জেসিনি বৈঠকে অংশ নেয়ার পাশাপাশি ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া ভারতের পানিসম্পদমন্ত্রী উমা ভারতীর সঙ্গে বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।