আবারও সংলাপের তাগিদ দিলেন বান কি মুন


প্রকাশিত: ১০:৩২ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০১৪

জাতিসংঘের মহাসচিব বান কি মুন বাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে আবারও সংলাপের তাগিদ দিয়েছেন। জাতিসংঘে বাংলাদেশের সদস্য পদ লাভের ৪০তম বার্ষিকী উপলক্ষে এক বার্তায় এ কথা বলেছেন তিনি। বুধবার বার্তাটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দপ্তরে পাঠানো হয়েছে।

তিনি বলেছেন, বাংলাদেশের ভবিষ্যতের জন্য মতবিরোধ শান্তিপূর্ণভাবে নিষ্পত্তি ও সব পক্ষের মধ্যে সমঝোতা তৈরিতে রাজনৈতিক সংলাপের বিকল্প নেই। বাংলাদেশ বর্তমানে অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করছে। এর মধ্যে আছে জলবায়ু পরিবর্তন, বাল্যবিয়ে, অবকাঠামোগত দুর্বলতা।

গণতান্ত্রিক প্রক্রিয়ার কথা উল্লেখ করে মুন তার বার্তায় বলেছেন, রাজনৈতিক উন্নয়নের জন্য বিশ্বের সব গণতান্ত্রিক দেশকেই প্রয়োজনীয় প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। বাংলাদেশও এ প্রক্রিয়ার বাইরে নয়।


৫ জানুয়ারির নির্বাচনের আগে সংলাপের তাগিদ দিয়ে দুই নেত্রীর সঙ্গে ফোনালাপ এবং বিশেষ দূত অস্কার ফার্নান্দেজ তারানকোর মধ্যস্থতায় সমাধান চেষ্টার পর জাতিসংঘ মহাসচিব বান কি মুন আবারও একই তাগিদ দিলেন।


এর আগে গত ৫ জানুয়ারির নির্বাচন অংশগ্রহণমূলক করতে বাংলাদেশের সব রাজনৈতিক দলের মধ্যে সমঝোতা না হওয়ায় দুঃখ প্রকাশ করেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।