বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত বাংলাদেশ (ভিডিও)


প্রকাশিত: ০৭:০১ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০১৪

বাংলাদেশ বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁওয়ে বিনিয়োগ বোর্ড আয়োজিত আন্তর্জাতিক বিনিয়োগকারী ফোরাম-২০১৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বমন্দা ও অর্থনৈতিক মন্থরতা সত্ত্বেও বিগত দুই দশক ধরে এশিয়ার উদীয়মান অর্থনীতিতে ব্যাপক প্রবৃদ্ধি অর্জন হয়েছে। বাংলাদেশের অর্থনীতিও গত পাঁচ বছর ধরে গড়ে ৬ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। আমাদের অনেক প্রতিবেশীও নিম্ন আয়ের দেশ থেকে উন্নয়নশীল অর্থনীতির পথে যাত্রা শুরু করেছে। এই অর্থনৈতিক অগ্রযাত্রায় অধিক দেশীয় ও বৈদেশিক বেসরকারি বিনিয়োগ আকর্ষণ, আঞ্চলিক বাণিজ্য প্রবৃদ্ধি বাড়ানো এবং বিনিয়োগ ধরে রাখা বিশেষ অবদান রেখেছে।

তিনি বলেছেন, বাংলাদেশকে একটি গতিশীল ও বিকাশমান অর্থনীতি হিসেবে গড়ে তোলায় অংশ নেয়ার জন্য বিনিয়োগকারীদের প্রতি অনুরোধ জানিয়েছেন। আমাদের সরকার অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে বিনিয়োগ আকর্ষণকে আরও বিনিয়োগ বান্ধব ও সহজতর করতে বদ্ধপরিকর। আমার বিশ্বাস, এই ফোরামের সফলতা এই অঞ্চলের বাণিজ্য ও বিনিয়োগ প্রবৃদ্ধিকে বেগবান করতে বিশেষ অবদান রাখবে।

শেখ হাসিনা আরও বলেন, এই প্রবৃদ্ধি ত্রিভূজ চীন ও জাপানসহ আমাদের দক্ষিণ ও পূর্ব এশিয়ার প্রতিবেশীদের সাথে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে অনুঘটকের কাজ করতে পারে। আমাদের বাণিজ্য প্রত্যাশাগুলো সরাসরি সমুদ্রের সাথে সম্পৃক্ত। ভারত ও মিয়ানমারের সাথে অচিহ্নিত সমুদ্রসীমা ছিল আমাদের বড় ধরনের উন্নয়ন বাধা। বর্তমান সরকারের উদ্যোগে আমাদের প্রতিবেশীদের সাথে এ বিষয়ে একটি বন্ধুত্বপূর্ণ সমাধান হয়েছে এবং সবাই তাদের প্রযোজ্য অংশ পেয়েছে। “সুনীল অর্থনীতি” সমুদ্র সম্পদ ব্যবহারের অসীম সম্ভাবনার দ্বার উন্মোচিত করেছে।

বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান সাইয়্যেদ আব্দুস সামাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দীন আহমেদ। দিনব্যাপী এ সম্মেলনে ২০টি দেশের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন বলে জানা গেছে।

             

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।