চার্লসটন গির্জার প্রার্থনায় ‘আমরা করবো জয়’


প্রকাশিত: ১০:৫৩ এএম, ২০ জুন ২০১৫

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের চার্লসটন শহরে কৃষ্ণাঙ্গ মার্কিনিদের একটি ঐতিহাসিক গির্জায় নিহতদের স্মরণে শুক্রবারও একটি প্রার্থনা সভার আয়োজন করা হয়। গির্জা সংলগ্ন একটি কলেজের বাস্কেটবল গ্রাউন্ডে আয়োজিত এ প্রার্থনা সভায় ভাবগম্ভীর পরিবেশে গাওয়া হয় ‘আমরা করবো জয়’।

চার্লসটনের ক্যালহুন স্ট্রিটে অবস্থিত ইমানুয়েল আফ্রিকান মেথডিস্ট এপিস্কোপাল চার্চে গত বুধবার সন্ধ্যায় প্রার্থনা চলাকালে নয়জনকে গুলি করে হত্যা করা হয়। নিহতদের মধ্যে রয়েছেন ওই গির্জার প্রধান যাজক (প্যাস্টর) এবং সাউথ ক্যারোলাইনার সিনেটর ক্লেমেন্টা পিঙ্কনি।

এ ঘটনায় প্রধান সন্দেহভাজন শ্বেতাঙ্গ বন্দুকধারী ডিলান রুফকে গ্রেফতারের পর শুক্রবার আদালতে হাজির করা হয়। এর কয়েক ঘণ্টা পর গির্জা সংলগ্ন একটি কলেজের বাস্কেটবল গ্রাউন্ডে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে কয়েক হাজার লোক জড়ো হন। আগতদের মধ্যে কৃষ্ণাঙ্গ ও শ্বেতাঙ্গ উভয় বর্ণের লোক ছিলেন। প্রত্যেকে কলেজের ফটকে ফুল দিয়ে নিহতদের প্রতি শ্রদ্ধা জানান।

অনুষ্ঠানে স্টেজে চার্লসটনের প্রধান কয়েকটি গির্জার নেতৃবৃন্দের সঙ্গে মেয়র জোসেফ রিলে উপস্থিত ছিলেন। মেয়র বলেন, ‘নিহতদের প্রতি শ্রদ্ধা ও ভালবাসা প্রদর্শনের জন্য সন্ধ্যায় আমরা এখানে সমবেত হয়েছি।’ তিনি বলেন, ‘আমাদের হৃদয় ভেঙে গেছে। আমাদের মনোবেদনা রয়েছে যা আগে ছিল না।’

অনুষ্ঠানে সামনের আসনে নিহতদের প্রায় ৫০ জন আত্মীয়স্বজন ছিলেন। এতে আরো উপস্থিত ছিলেন ওয়াশিংটনে দক্ষিণ ক্যারোলাইনার দুইজন সিনেটর ও আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী লিন্ডসে গ্রাহাম। অনুষ্ঠান দুই ঘণ্টা ধরে চলে। নগর কর্তৃপক্ষ এর আয়োজন করে।

এসএইচএস/আরআই/এসআরজে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।