রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে কবিদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৪ এএম, ০৯ অক্টোবর ২০১৭

রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সরকারের বর্বরোচিত হামলার প্রতিবাদে মানববন্ধন করেছেন কবি, সাহিত্যিক ও ছড়াকাররা। সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনের রাস্তায় অন্যধারা সাহিত্য সংসদের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তরা বলেন, নির্যাতিত রোহিঙ্গারা নিরুপায় এবং বাধ্য হয়ে আমাদের দেশে এসেছেন। বাংলাদেশ মানবিক কারণে তাদের আশ্রয় দিয়েছে। বাংলাদেশসহ বিশ্বের সভ্য সমাজ বার্মিজ সেনাবাহিনীর এই ঘৃণ্য কর্মকাণ্ডের প্রতিবাদ জানিয়েছেন।

অন্যধারা সাহিত্য সংসদের মহাসচিব সৈয়দ নুরুল হুদা রনো বলেন, রোহিঙ্গাদের মানবিক বিপর্যয়ে শান্তির জন্য কবিবন্ধন ও মিয়ানমার অ্যাম্বাসিতে স্মারকলিপি প্রদানের জন্য আমরা নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। যার মূল শ্লোগান হচ্ছে ‘রোহিঙ্গাদের নাগরিকত্ব দিয়ে শরণার্থীদের ফিরিয়ে নাও, নিতে হবে।’

মানববন্ধন থেকে জানানো হয়, কবিবন্ধন, কবিতা পাঠ ও স্মারকলিপি প্রদান উপলক্ষে কবি রফিক হাসানকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে। এতে কবি হাসিদা মুন, জি আর পারভেজ ও মীর ইয়াসির উদ্দিন ইয়াসির যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন।

কমিটির সদস্য সচিব করা হয়েছে কবি মুহাম্মদ মাসুম বিল্লাহকে। এছাড়া কবি হুমায়ন কবীর সাগর, হাসান কামরুল, আফিয়া রুবি সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন। আর প্রধান সমন্বয়ক করা হয়েছে কবি আলী মুহাম্মদ লিয়াকতকে।

মানববন্ধনে কবিতা ও ছড়া পাঠ করেন- ছড়াকার আবু সালেহ, কবি জাহাঙ্গীর ফিরোজ, রেজাউদ্দিন স্টালিন, জাকির আবু জাফর, আশরাফ মির্জা, আসাদ কাজল, রেজা সারোয়ার প্রমুখ।

এমএএস/এমএমজেড/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।