চার শর্তে রোহিঙ্গাদের বিদেশি ত্রাণে আয়কর অব্যাহতি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৭ এএম, ০৭ অক্টোবর ২০১৭
ফাইল ছবি

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দুরবস্থা নিরসন ও মানবিক সহায়তায় বিশ্বের যেকোনো দেশ ও আন্তর্জাতিক সংস্থার দেয়া খাদ্য ও জরুরি ত্রাণসামগ্রীকে চার শর্তে উৎসে আয়কর থেকে অব্যাহতি দিয়েছে সরকার।

গত বৃহস্পতিবার (৫ অক্টোবর) অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান স্বাক্ষরিত এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বিদেশি ত্রাণে আয়কর অব্যাহতি দেয়া শর্তগুলোর মধ্যে রয়েছে ওই খাদ্য ও জরুরি ত্রাণসামগ্রী বাংলাদেশে সাম্প্রতিক আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গাদের মধ্যে মানবিক সহায়তা হিসেবে বিনামূল্যে বিতরণ করতে হবে। ওই খাদ্য ও জরুরি ত্রাণসামগ্রী কোনোভাবেই বাণিজ্যিক কাজে ব্যবহার বা বিক্রয় বা হস্তান্তর বা স্থানান্তর করা যাবে না।

এছাড়া খাদ্য ও জরুরি ত্রাণসামগ্রী বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/দফতরের প্রমাণপত্র থাকতে হবে এবং বিদেশ থেকে আসা ওই খাদ্য ও জরুরি ত্রাণসামগ্রী বিতরণ সম্পর্কিত প্রতিবেদন চট্টগ্রাম ও কক্সবাজারের জেলা প্রশাসকের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডে দাখিল করতে হবে।

জাতিগত নিপীড়নে পালিয়ে আসা মিয়ানমারের কয়েক লাখ রোহিঙ্গা দীর্ঘদিন ধরে বাংলাদেশে বসবাস করছেন। সম্প্রতি মিয়ানমারের সীমান্তে পুলিশ ও সেনাবাহিনীর চেক পোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে গত ২৫ আগস্ট থেকে নতুন করে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর অভিযান চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। তখন থেকে রোহিঙ্গারা জীবন বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসছে।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া জানান, গত ২৫ আগস্ট থেকে ৪ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে আসা রোহিঙ্গাদের সংখ্যা পাঁচ লাখের বেশি।

আরএমএম/বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।