রোহিঙ্গাদের নিবন্ধনে ধীরগতি সংসদীয় কমিটির ক্ষোভ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৫ পিএম, ০৪ অক্টোবর ২০১৭

মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের নিবন্ধন কার্যক্রম ধীর গতির হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। তারা যাতে সারাদেশে ছড়িয়ে না পড়তে পারে সেজন্য সংশ্লিষ্ট এলাকায় যানবাহনের টিকিট কাটার সময় জাতীয় পরিচয়পত্র প্রদর্শন বাধ্যতামূলক করার সুপারিশ করে কমিটি।

বুধবার বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি টিপু মুনশির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, মো. মোজাম্মেল হোসেন, মো. শামসুল হক টুকু, মো. ফরিদুল হক খান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মো. ফখরুল ইমাম উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি টিপু মুনশি সাংবাদিকদের বলেন, মিয়ানমার থেকে আসা রোহিঙ্গারা যাতে দেশের অন্য এলাকায় ছড়িয়ে পড়তে না পারে সেজন্য কমিটি চট্টগ্রাম শহরসহ আশপাশের শহরগুলোতে বাস, নৌ-পরিবহনের মালিকদের এনআইডি কার্ড ব্যতীত কাউকে টিকিট না দেয়ার জন্য বলেছে।

তিনি বলেন, রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধন শুরু হয়েছে। কিন্তু তা খুবই ধীর গতিতে চলছে। এই কার্যক্রম জোরদারের পাশাপাশি সেখানে শৃঙ্খলা নিশ্চিত করার জন্য বলা হয়েছে।

সভাপতি বলেন, যদিও মিয়ানমারের মন্ত্রী এসে বলেছে, তারা এর দ্রুত সমাধান করবে। কিন্তু রোহিঙ্গা সমস্যার সমাধান খুব শিগগিরই হবে বলে কমিটি মনে করছে না। কোনো সময় যদি এই ইস্যুটা শুধুমাত্র দ্বি-পক্ষীয় বিষয় হিসেবে স্টাবলিস হয়, তখন বিশ্ব মতামতও অন্যরকম হবে। এজন্য কমিটি বলেছে, এই সমস্যার সমাধানে দীর্ঘমেয়াদী পদক্ষেপ নিতে হবে।

বৈঠকে ওই অঞ্চলের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে টিপু মুনশি বলেন, চলতি মাসেই কমিটির সদস্যরা রোহিঙ্গা ক্যাম্পগুলো পরিদর্শন করবে। কমিটির পক্ষ থেকে নতুন করে আসা রোহিঙ্গাদের সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখতে আইন-শৃঙ্খলা বাহিনীকে তৎপর বাড়াতে বলা হয়েছে। একইসঙ্গে তাদের সঙ্গে যাতে কোনোভাবে ইয়াবা বা অন্য কোন মাদকদ্রব্য বা অস্ত্র দেশে ঢুকতে না পারে সেজন্য মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরকে বিশেষ’ নজরদারি চালানোর জন্য বলা হয়েছে।

এইচএস/এমআরএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।