রোহিঙ্গাদের ফেরাতে কর্মপরিকল্পনা নেয়ার সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৭ এএম, ০৪ অক্টোবর ২০১৭

আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত সব ধরনের বাহিনীর সমন্বয়ে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের জন্য নেয়া কার্যক্রম পরিচালনার তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি।

এছাড়া রোহিঙ্গা সঙ্কটকে একটি দীর্ঘমেয়াদি সমস্যা হিসেবে বিবেচনা করে তাদের ফেরত পাঠানোর বিষয়ে কর্মপরিকল্পনা নেয়ার সুপারিশ করা হয়েছে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৮তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি টিপু মুন্সি বৈঠকে সভাপতিত্ব করেন।

কমিটির সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সদস্য মো. মোজাম্মেল হোসেন, মো. শামসুল হক টুকু, মো. ফরিদুল হক খান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফখরুল ইমাম এবং বেগম কামরুন নাহার চৌধুরী বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি টিপু মুন্সি সাংবাদিকদের এসব তথ্য জানান।

উল্টো রাস্তা ব্যবহার করায় ভিআইপিদের বিরুদ্ধে ঢাকা মহানগর পুলিশ ও দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান যে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছেন সেটাকে স্বাগত জানানো হয় বৈঠক এবং এ কার্যক্রম অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

রোহিঙ্গাদের বিষয়ে বিশ্বের কাছে সত্য ঘটনা তুলে ধরতে এবং ভবিষ্যৎ প্রজন্মের কাছে রোহিঙ্গা সমস্যা সম্পর্কে আলোকপাত করতে একটি বিশেষ আর্কাইভ প্রতিষ্ঠার প্রস্তাব করেন আনসার ও ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন।

তিনি রোহিঙ্গাদের নিয়ে প্রচারিত বিভিন্ন সচিত্র প্রতিবেদন, নির্যাতনের চিত্র, ভিডিও, পেপার কাটিংসসহ তাদের বিষয়ে গৃহীত কার্যক্রম সংরক্ষণ করতে এ আর্কাইভ প্রতিষ্ঠার কথা বলেন।

বৈঠকে কমিটি রোহিঙ্গাদের মধ্য থেকে যারা পিতৃ-মাতৃহীন এতিম এবং যারা গর্ভবতী তাদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

রোহিঙ্গাদের বায়োমেট্রিক রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পাদন করার লক্ষ্যে যথাযথ পরিবেশ নিশ্চিত করা এবং রেজিস্ট্রেশন কার্যক্রমের গতি বেগবান করতে বৈঠকে সুপারিশ করা হয়। এছাড়া রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশা নিজ চোখে দেখতে এবং তাদের সম্পর্কে করণীয় নির্ধারণের জন্য স্বল্প সময়ের মধ্যে স্থায়ী কমিটির সদস্যরা যাতে সরেজমিনে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান সেজন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নেয়ার কথা বলা হয়।

জঙ্গিবিরোধী অভিযান অব্যাহত রাখতেও সুপারিশ করা হয়েছে বৈঠকে।

বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন, সুরক্ষা ও সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী, আনসার ও ভিডিপির মহাপরিচালক, র‌্যাবের মহাপরিচালক, কোস্টগার্ডের মহাপরিচালক, আইজিপি প্রিজন, ফায়ার ও সিভিল ডিফেন্সের মহাপরিচালকসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/জেডএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।