বাংলাদেশের জয়


প্রকাশিত: ১১:৩৩ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৪

এশিয়ান গেমসে জয় পেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ফুটবল দল। তারা ১-০ গোলে হারিয়েছে আফগানিস্তানকে। জয়সূচক গোলটি করেছেন বাংলাদেশ অধিনায়ক মামুনুল ইসলাম।

আজ লড়াকু ফুটবল খেলেই সাফ চ্যাম্পিয়ন আফগানদের বধ করেছে লোডভিক ডি ক্রুইফের ছেলেরা।ফিফার তালিকায় বাংলাদেশের চেয়ে অনেকটাই এগিয়ে এখন আফগানিস্তান। যুদ্ধবিধ্বস্ত দেশ হলেও সাম্প্রতিককালে আন্তর্জাতিক ফুটবলে আফগানদের পথচলাটা বেশ দাপটেরই। গত বছরের সেপ্টেম্বরে আফগানিস্তান জাতীয় দল নেপালের কাঠমান্ডুতে অসামান্য দাপটে জিতে নিয়েছিল সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা।

ইউরোপ-অস্ট্রেলিয়াভিত্তিক খেলোয়াড়দের সমন্বয়ে এশিয়াড ফুটবলেও যথেষ্ট সমীহ-জাগানিয়া দল এই আফগানিস্তান। গ্রুপ ‘বি’তে শীর্ষ বাছাই উজবেকিস্তানের পর দ্বিতীয় বাছাই তারাই। সেই আফগানদের পরাভূত করাটা সাফল্য-খরায় ভুগতে থাকা এ দেশের ক্রীড়াঙ্গনের জন্য যে যথেষ্ট স্বস্তিরই, সে কথা নতুন করে বলার কিছু নেই।

আফগানিস্তানের বিপক্ষে কৌশলগত ও পদ্ধতিগত ফুটবল খেলেই জয় পেয়েছে বাংলাদেশ। রক্ষণকে মজবুত রেখে প্রতিপক্ষের ওপর চড়াও হওয়ার কৌশল খুব ভালোভাবেই কাজে লাগিয়েছেন বাংলাদেশের খেলোয়াড়েরা। ‘প্রতিপক্ষকে জায়গা দেব না’-এই নীতিতে বাংলাদেশ দল কতটা অবিচল ছিল তার প্রমাণ মিলছে পুরো খেলায় ফাউলের পরিসংখ্যানেই।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।