রোহিঙ্গাদের জন্য ফের ত্রাণ এনেছে ভারত

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৮ এএম, ২৮ সেপ্টেম্বর ২০১৭

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য ত্রাণের দ্বিতীয় চালান এনেছে ভারতীয় নৌবাহিনী। ত্রাণের জাহাজ ঘড়িয়াল বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম বন্দরে পৌঁছায়।

৬২ হাজার ফ্যামিলি প্যাকের ত্রাণসামগ্রী ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধণ শ্রিংলা চট্টগ্রামের জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরীর কাছে হস্তান্তর করেন।

'ভারতীয় জনগণের' শুভেচ্ছার নিদর্শন হিসেবে প্রতিটি ১৫ কেজির ফ্যামিলি প্যাকের ত্রাণে প্রত্যেক পরিবারের পাঁচ থেকে ছয়জন সদস্যের চাহিদা মেটাবে।

ফ্যামিলি প্যাকে চাল, ডাল, লবণ, চিনি, রান্নার তেল, চা, গুঁড়া দুধ, বিস্কুট, ছাড়াও মশারি এবং সাবান রয়েছে|

মিয়ানমার থেকে সম্প্রতি বিতাড়িত সকল পরিবারের জন্য ৭১ হাজার ২০০ ফ্যামিলি প্যাকের সম্বন্বয়ে মোট ত্রাণ সামগ্রী দেয়ার পরিকল্পনা করা হয়েছে। বাংলাদেশ সরকারের এ সংকটময় সময়ে ভারত সরকার বাংলাদেশের পাশে থাকবে এবং সহযোগিতা অব্যাহত রাখবে। ভারত সরকার এই ত্রাণ কার্যক্রমের নাম দিয়েছে অপারেশন ইনসানিয়াৎ।

ত্রাণসামগ্রীর প্রথম চালানটি ভারতীয় বিমানবাহিনীর বিমান সি-১৭ গ্লোবমাস্টার-৩ দু’দফায় গত ১৪ ও ১৫ সেপ্টেম্বর ২০১৭ চট্টগ্রামে অবতরণ করে| বিমানটি ৯২০৬টি ফামিলি প্যাকের মোট ১০৭ টন ত্রাণসামগ্রী বহন করে| ভারতীয় হাইকমিশনার বাংলাদেশের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের কাছে ত্রাণ হস্তান্তর করেন।

আইএনএস ঘড়িয়াল একটি 'ল্যান্ডিং শিপ ট্যাংক' এটি এমনভাবে ডিজাইন করা হয়েছিল যা জলে ও স্থলে উভয় জায়গায় অভিযান পরিচালনা করতে পারে| ১৯৯৭ সালে বিশাখাপত্তম এর হিন্দুস্থান শিপইয়ার্ড এ জাহাজটি স্থানীয়ভাবে নির্মিত হয়েছিল| এটি ৬ হাজার ৬০০ টন পর্যন্ত লোড বহন করতে সক্ষম| জাহাজটি মানবিক ত্রাণ সহায়তা প্রদানসহ বেশ কয়েকটি অভিযানে অংশ নিয়েছে।
কেরালার কোচিনের দ্বিতীয় প্রজন্মের অফিসার কমান্ডার জেমস রেবিইরা জাহাজটি পরিচালনা করেন|

জেপি/একে/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।