হুইপ আতিকের মধ্যস্থতায় শেরপুরে পরিবহন ধর্মঘটের অবসান


প্রকাশিত: ০৪:৫৭ পিএম, ১৩ জুন ২০১৫
ফাইল ফটো

শেরপুরে টানা চারদিন ধরে চলা দূরপাল্লার পরিবহন ধর্মঘটের অবসান হলো। শনিবার সন্ধ্যায় হুইপ আতিউর রহমান আতিকের মধ্যস্থতায় পরিবহন ধর্মঘট প্রত্যাহার করে নেয় শেরপুর জেলা বাস-কোচ মালিক সমিতি। এদিকে দূরর্পালার বাস ধর্মঘটের অবসানের সংবাদে সাধারণ যাত্রীদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

জানা যায়, আগস্ট মাসের মধ্যে বাস-কোচ মালিক সমিতি পূনর্গঠন, শেরপুর-ঢাকা রুটে নবীনগর বাসস্ট্যান্ড হতে একটি নতুন কোচ সার্ভিস চালুর সিদ্ধান্তে পূর্বের নিয়মে নবীনগর ও বাগরাকসা বাস টার্মিনাল হতে দূরপাল্লার গাড়ী চলাচলের সিদ্ধান্ত হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, সোনার বাংলা পরিবহন সার্ভিসের গাড়ী চলাচলকে কেন্দ্র করে চাঁদাবাজির অভিযোগে শ্রমিক ইউনিয়নের সধারণ সম্পাদকের সঙ্গে দ্বন্দ্বের জের ধরে গত ১০ জুন বুধবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘটের ডাক দেয় শেরপুর জেলা বাস-কোচ মালিক সমিতি। এক পক্ষ অপর পক্ষকে চাঁদাবাজ হিসেবে আখ্যায়িত করে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করে।

উদ্ভুত এমন পরিস্থিতিতে সংকট নিরসনে গত শুক্রবার রাতে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দদের নিয়ে বৈঠক করেন জেলা প্রশাসক মোহাম্মদ জাকীর হোসেন ও পুলিশ সুপার মেহেদুল করিম। শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মস্তু নবীনগর আন্তঃজেলা বাসস্ট্যান্ড থেকে সোনার বাংলা সহ সকল বাস সার্ভিস চলাচলের দাবিতে অনঢ় থাকে।

অপরদিকে, মালিক সমিতির সভাপতি ছানুয়ার হোসেন ছানু ও সাধারণ সম্পাদক বাগরাকসা লোকাল বাস টার্মিনাল হতে সোনার বাংলা চালুর দাবিতে অনঢ় থাকেন।

দু’পক্ষের মধ্যে সমঝোতা না হওয়ায় শনিবারও দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকে। শনিবার দুপুরে ঢাকা বিভাগীয় উত্তরাঞ্চলীয় মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম শামীম চেম্বারের একটি অনুষ্ঠানে শেরপুর আসলে হুইপ আতিউর রহমান রহমান আতিকের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা হয়। পরে শেরপুর চেম্বারের সভাপতি মো. মাসুদের বাসভবনে মধ্যাহ্ন ভোজের সময় পৌর মেয়র হুমায়ুন কবীর রুমান, বাস মালিক সমিতির সভাপতি ছানুয়ার হোসেন ছানু এবং শ্রমিক নেতৃবৃন্দদের নিয়ে এক বৈঠক করেন।

বৈঠকে উপস্থিত থাকা নেতৃবৃন্দরা জানান, আগামী ২০ আগস্টের মধ্যে শেরপুর-ঢাকা রুটে নতুন নামে একটি বিরতিহীন বাস সার্ভিস চালু করা হবে। যে সার্ভিসটি নবীনগর বাস স্ট্যান্ড থেকে চলাচল করবে। আগের মতো সোনার বাংলা সার্ভিস বাগরাকসা বাস টার্মিনাল এবং তুরাগ, ড্রীমল্যান্ড, প্রভাতীসহ অন্যান্য সার্ভিস নবীনগর বাসস্ট্যান্ড হতে চলবে। নাইট কোচগুলো শহরের ভেতর থেকে চলবে। তবে শীঘ্রই সেগুলো নবীনগরে যাবে। এছাড়া ২ আগস্টের মধ্যে জেলা বাস-কোচ মালিক সমিতির নেতৃত্ব পুনর্গঠন করতে হবে।

হুইপ আতিউর রহমান আতিকের নিকট এ বিষয়ে জানতে চাইলে তিনি বাস ধর্মঘট নিয়ে বৈঠকের সত্যতা নিশ্চিত করে উপরোল্লিখিত সিদ্ধান্ত নেওয়ার কথা জানান। এছাড়া তিনি আরো বলেন, এর মধ্য দিয়ে চলমান পরিবহন ধর্মঘট অবসান ও পরিবহন মালিক-শ্রমিকদের সংকট নিরসন করা হয়েছে।

এ ব্যাপারে শেরপুর জেলা বাস মালিক সমিতির সভাপতি ছানুয়ার হোসেন ছানুর নিকট জানতে চাইলে তিনি বৈঠকের সত্যতা নিশ্চিত করে বলেন, আমরা এখন মালিক সমিতির সভা ডেকেছি। সেই সভার পর সাংবাদিকদের সকল সিদ্ধান্ত জানানো হবে।

সন্ধায় শেরপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. হায়দর আলী বলেন, আগামী ২ আগস্ট পর্যন্ত আগের নিয়মে দূরর্পালার বাস-কোচ চলাচল করবে, আরো একটি নতুন সার্ভিস চালু হবে পরিবহন মালিক-শ্রমিকদের নিয়ে এক বৈঠকে এমন সিদ্ধান্তে বাস ধর্মঘটের অবসান হয়েছে।

হাকিম বাবুল/আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।