ডিজিটাল এখন আর চমক নয়, জীবনের অংশ


প্রকাশিত: ০৮:৪৯ এএম, ১৪ সেপ্টেম্বর ২০১৪

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বাংলাদেশে এক সময় ‘ডিজিটাল’ শব্দটি ছিল চমক, এখন তা সবার কাছে গ্রহণযোগ্যতা পেয়ে দৈনন্দিন জীবনের অংশ হয়ে উঠেছে। ডিজিটাইজেশনের ফলে এখন এই খাতের অনেক কিছুই অনেকের দৈন্দদিন জীবনের অংশ হয়ে গেছে। ফলে এটা নিয়ে নানান ধরনের প্রতিযোগিতাও হচ্ছে।

রোববার রাজধানীর একটি হোটেলে মোবাইল ফোনের অ্যাপ্লিকেশন তৈরির এক প্রতিযোগিতার উদ্বোধন করে মন্ত্রী এ কথা বলেন।

আয়োজকদের উদ্দেশে তিনি বলেন, নতুন জ্ঞানের পথে ছেলেমেয়েদের উৎসাহ দিচ্ছেন, এতেই তারা এগিয়ে যাবে। গ্রামাঞ্চলেও পরিবর্তন এসে গেছে, যে বীজ বপণ করা হয়েছিল- তা প্রস্ফুটিত হচ্ছে।

তিনি বলেন, আমরা দায়িত্ব নেয়ার সময় অর্ধেক শিক্ষার্থী ফেল করত। তারা (কর্তৃপক্ষ) মনে করত-অর্ধেক যদি ফেলই না করে তবে কীসের পরীক্ষা! গণিত ও ইংরেজিতে বেশি ফেল করত। সাড়ে আট হাজার স্কুল বাছাই করে ইংরেজি-গণিতে সাড়ে ১১ লাখ অতিরিক্ত ক্লাস নিয়েছি। ওইসব বিদ্যালয় থেকে কেউ ওইসব বিষয়ে ফেল করেনি।

নাহিদ বলেন, এখনকার ছেলে-মেয়েদের আধুনিক বাংলাদেশের নির্মাতা করে গড়ে তুলতে সরকার কাজ করছে। এজন্য দলীয় নয়, জাতীয় শিক্ষানীতি করা হয়েছে। মৌলিক প্রশ্নে দল-মত নির্বিশেষে আমরা এক হয়েছি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।