খুলনায় পাটকল শ্রমিকদের অনশন চলছে


প্রকাশিত: ০৬:২০ এএম, ১০ জুন ২০১৫

পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, বকেয়া মজুরি ও বেতন পরিশোধসহ পাঁচ দফা দাবিতে অনশন কর্মসূচি পালন করছেন খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত নয়টি পাটকলের শ্রমিকেরা। বুধবার সকাল ১০টা থেকে খুলনার শহীদ হাদিস পার্কে শুরু হওয়া এ অনশন কর্মসূচি চলবে বিকেল ৫টা পর্যন্ত।

রাষ্ট্রায়ত্ত জুট মিল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের নেতা ও শ্রমিকেরা এ কর্মসূচি পালন করছেন। পাটকলগুলো হলো, খুলনার ক্রিসেন্ট, প্লাটিনাম, স্টার, খালিশপুর, দৌলতপুর, আলীম, ইর্স্টান জুট মিল এবং যশোরের জেআই ও কার্পেটিং জুট মিল।
 
শ্রমিক নেতারা বলেন, পাটশিল্পকে বাঁচিয়ে রাখার স্বার্থে অবিলম্বে মিলগুলোকে পূর্ণাঙ্গ উৎপাদনমুখী করতে পাটখাতে প্রয়োজনীয় অর্থ ছাড় দিতে হবে। একই সঙ্গে পাটজাত পণ্যের দেশীয় বাজার সুরক্ষা ও সম্প্রসারণে প্রণীত আইন-২০০২ ও ম্যান্ডেটরি প্যাকেজিং অ্যাক্ট-২০১০ বাস্তবায়ন, পে-কমিশনের মতো অবিলম্বে রাষ্ট্রায়ত্ত শিল্পে শ্রমিকদের জন্য মজুরি কমিশন বোর্ড গঠন করতে হবে।

এদিকে পাট মৌসুম শেষ হলেও অর্থাভাবে পাট না কেনায় মিলগুলো বন্ধ এবং শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেকার হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তাই পলিথিনের কাঁচামাল আমদানি, উৎপাদন ও বাজারজাত নিষিদ্ধ করতে ‘মোড়ক আইন’ কার্যকরের দাবি জানান তারা। পাশাপাশি পাটকলে শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের জন্য ঘোষিত মহার্ঘ্য ভাতা বাস্তবায়নের দাবিও জানানো হয়।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক মো. সোহরাব হোসেন জানান, ১৮ দিনের কর্মসূচির অংশ হিসেবে এ অনশন কর্মসূচি পালন করা হচ্ছে।
 
এদিকে, খুলনার মতো ঢাকা-চট্টগ্রাম-রাজশাহী-নরসিংদী এলাকার মিলগুলোর ফটকেও অনশন কর্মসূচি পালন করা হচ্ছে। এছাড়া ১৪ জুন সকাল ১০টা থেকে ২টা পর্যন্ত খুলনা, ঢাকা, চট্রগ্রাম, রাজশাহী অঞ্চলে রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচি পালন করা হবে বলে জানান শ্রমিক নেতারা।

আলমগীর হান্নান/এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।