চলে গেলেন ভাষা সৈনিক আব্দুস সামাদ


প্রকাশিত: ০৭:২৭ এএম, ১৩ সেপ্টেম্বর ২০১৪

ব্রাহ্মণবাড়িয়ার সর্বজন শ্রদ্ধেয় প্রবীণ ব্যক্তিত্ব, ভাষা সৈনিক, বিশিষ্ট আইনজীবী, রাজনীতিবিদ, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রবীণ সংগঠক, জেলা নাগরিক কমিটির সভাপতি, আলহাজ্ব এডভোকেট আব্দুস সামাদ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)।

শুক্রবার দিবাগত রাত পৌনে ২টায় ব্রাহ্মণবাড়িয়ার জেল রোডস্থ নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি স্ত্রী তিন পুত্র দুই কন্যাসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন।

পারিবারিক সূত্র জানায়, মরহুমের প্রবাসী পুত্র দেশে আসার পর আগামী  ১৪ সেপ্টেম্বর (রোববার) বাদ  জোহর ব্রাহ্মণবাড়িয়া শহরের টেংকের পাড় ময়দানে প্রথম নামাজে জানাজা এবং গ্রামের বাড়ি সরাইল উপজেলার নোয়াগাঁও গ্রামে দ্বিতীয় নামাজে জানাজা শেষে পারিবারিক গোরস্তানে তাকে দাফন করা হবে।

প্রসঙ্গত, এডভোকেট আব্দুস সামাদ ১৯৩১ সালের ১ মার্চ ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার নোয়াগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মরহুম মুন্সী আমীর  হোসেন মৃধা।

আব্দুস সামাদ ১৯৪৯ সালে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজে অধ্যয়নকালে ছাত্রলীগের সক্রিয় কর্মী ছিলেন। ১৯৫১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অনার্সে ভর্তি হন এবং মহান ভাষা আন্দোলনের সক্রিয় সদস্য হিসেবে ১৪৪ ধারা ভঙ্গ করে গ্রেফতার হন।

১৯৬০ সালে তিনি ব্রাহ্মণবাড়িয়ায় আইনজীবী হিসেবে যোগ  দেন। ১৯৬৮ সাল থেকে তিনি পাকিস্তান ন্যাপের জাতীয় পরিষদ সদস্য ছিলেন। তিনি ৬৯ এর গণ অভ্যুত্থান, ৭০ এর নির্বাচন, ৭১ এর মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।