সেন্টমার্টিনে আটক ২ হাজার রোহিঙ্গাকে ফেরত পাঠাচ্ছে কোস্টগার্ড

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৩ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমারে সাম্প্রদায়িক সহিংসতায় বাংলাদেশের সেন্টমার্টিন এলাকায় পালিয়ে আসা নারী শিশুসহ দুই হাজার ১১ রোহিঙ্গাকে আটকের পর তাদের ফেরত পাঠাতে কাজ করেছে কোস্টগার্ড।

বাংলাদেশ কোস্টগার্ড সদর দফতর সূত্র জানায়, সেন্টমার্টিন একটি আন্তর্জাতিক মানের বিনোদন কেন্দ্র। সেখানে থেকে পালিয়ে আসা কর্মহীন নারী-পুরুষ অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য হুমকি স্বরুপ। নিরাপত্তার স্বার্থে স্থানীয় সরকার ও প্রশাসনের সহযোগিতায় দুই হাজার ১১ রোহিঙ্গাকে গণনার ভিত্তিতে সনাক্ত করা হয়েছে। তাদেরকে ফেরত পাঠানো হচ্ছে।

coast

এ ব্যাপারে যোগাযোগ করা হলে কোস্টগার্ড সদর দফতরের গোয়েন্দা বিভাগের সহকারী গোয়েন্দা পরিচালক পদমর্যাদার নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জাগো নিউজকে বলেন, নৌ-সীমান্তসহ দেশের নিরাপত্তার স্বার্থে অনুপ্রবেশ ঠেকাতে কাজ করছে কোস্টগার্ড।

সেন্টমার্টিনে অবৈধভাবে বসবাসকারী রোহিঙ্গাদের গণনা করা হয়েছে। স্থানীয় চেয়ারম্যানও পুলিশের সহযোগিতায় দুই হাজার ১১ জনকে সেন্টমার্টিনে কোস্টগার্ডের তত্ত্বাবধানে সিসিএমসি কার্যালয়ে নেয়া হয়েছে। সেখান থেকে পর্যায়ক্রমে নিরাপদ নৌ পথে তাদের মিয়ানমারে ফেরত পাঠানো হবে।

তিনি বলেন, রোহিঙ্গাদের ব্যাপারে বাংলাদেশ সরকার মানবিক। তবে নিজেদের নিরাপত্তা আগে রক্ষা করতে হবে। সেজন্য রোহিঙ্গাদের সঙ্গে মানবিক আচরণ করা হচ্ছে।

জেইউ/এমআরএম/এএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।