বৃক্ষমায়া : যেখানে ভালবাসা মেলে অকাতরে


প্রকাশিত: ০৩:৩২ এএম, ০৯ জুন ২০১৫

‘এই যে ভাই একটু দাঁড়ান।’ কাকডাকা ভোরে মর্নিং ওয়াক করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির অদূরে সোহরওয়ার্দী উদ্যানের গেট দিয়ে ভেতরে প্রবেশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই তরুণ শিক্ষার্থী ইকবাল করিম ও আসিফ ইকবাল।

হঠাৎ তাদের ডাকতে শুনে সামনে এগিয়ে গেলেন।  তখন মধ্যবয়সী এক ভদ্রলোক জনা তিরিশেক বিভিন্ন বয়সী মানুষদের নিয়ে গোলাকার বৃত্ত বানিয়ে মাঝে দাঁড়িয়ে ব্যায়াম করাচ্ছিলেন।

সামনে এগিয়ে যেতেই মধ্যবয়সী লোকটি দুজনকে বলেন, আপনারা কী দয়া করে নিজেদের নামটা বলবেন। প্রথমে ইকবাল ও পরে আসিফ নিজেদের পরিচয় দিল। নাম উচ্চারণের সঙ্গে সঙ্গে উপস্থিত সকলে করতালি দিয়ে সম্ভাষণ জানালেন।

যিনি একটু দাঁড়াতে  বলেছিলেন তিনি বললেন, আজ থেকে আপনারা দুজনেই বৃক্ষ মায়ার সদস্য হয়ে গেলেন। এখানে ভর্তি হতে টাকা পয়সা লাগে না। বৃক্ষমায়া শুধু অকাতরে ভালবাসা বিতরণ করে।

ভালবাসার টানে বিভিন্ন পেশার মানুষ এখানে ছুটে আসেন। লোকটি তাদের দু’এক মিনিট দাঁড়িয়ে ব্যায়াম করার আহ্বান জানালেন।



ব্যায়ামের ফাঁকে তিনি আবার বললেন, এই সোহরওয়ার্দী উদ্যানে আপনি একা সারাদিন ঘুরে বেড়ালেও কেউ আপনার নামের ওপর একসঙ্গে তালি বাজাবেনা। এ শুধু বৃক্ষ মায়া-যেখানে প্রতিদিন ভোরে ভালবাসা অকাতরে বিলি হয়।

নিতান্ত ভদ্রতার খাতিরে দু’একটি ব্যায়াম করার জন্য দাঁড়ালেও বৃক্ষ মায়ার টানে ইকবাল ও আসিফ বৃক্ষ মায়ার নিয়মিত সদস্য হয়ে যান। শুনতে নাটকের মতো মনে হলেও বাস্তবে বৃক্ষ মায়া নামের সংগঠনটি প্রতিদিন ব্যায়ামের পাশাপাশি অসংখ্য সদসদ্যের মধ্যে নি:স্বার্থ ভালবাসা আদান প্রদানের সেতুবন্ধন হিসেবে কাজ করে যাচ্ছে।

ইটপাথরের এই নগরীতে বুক ভরে বিশুদ্ধ অক্সিজেন নিতে আশেপাশের এলাকা থেকে কাকডাকা ভোরে ছুটে আসেন। প্রতিদিন সকালে বৃক্ষমায়ার সদস্যরা নিয়ম মাফিক টানা ৪৫মিনিটে ২০ থেকে ২৫ ধরনের ব্যায়াম করেন।
 
বৃক্ষ মায়ার অন্যতম প্রধান প্রশিক্ষক জাহাঙ্গীর আলম জাগো নিউজ ২৪.কমকে বলেন, শারিরিকভাবে সুস্থ থাকার অভিপ্রায় নিয়ে বৃক্ষমায়ার ভালবাসার টানে সকলেই ঘুম থেকে উঠে এখানে ছুটে আসেন। নিয়ম মেনে বিভিন্ন ব্যায়ামের মাধ্যমে মাথা থেকে পা পর্যন্ত শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গে রক্ত চলাচল স্বাভাবিক থাকে।

ব্যায়ামের মাঝে মাঝে সদস্যরা সমস্বরে আওয়াজ করে বলে  উঠেন ‘ সুস্থ দেহ প্রশান্ত মন, কর্মব্যস্ত সুখী জীবন।’ এছাড়া নিয়মিত ব্যায়াম করুন, চর্বিযুক্ত খাবার পরিহার করুন। প্রতিদিন কমপক্ষে ৪ লিটার বিশুদ্ধ পানি পান করুন। ধুমপান বর্জন করুন। অধিক পরিমানে শাকসব্জি ও ফলমূল আহার করুন। অসুখ বিসুখে ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন।

বৃক্ষ মায়ার ঘন্টা খানেকের ব্যায়ামের বিদায় ঘণ্টার আগে সকলে মিলে অট্টহাসি হেসে নেয়। এ ছাড়া তা-ধিন-ধিন-তা তালের সাথে ব্রেক ড্যান্স করেন তারা। সবশেষে আল্লাহ তা’ আলার দরবারে শোকর গোজার করে সম্মিলিত মোনাজাতের মাধ্যমে নিত্যদিনের ব্যায়ামের সমাপ্তি ঘটে।

এসকেডি/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।