পদ্মাসেতুতে রেলপথ হবে : রেলমন্ত্রী


প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ০৮ জুন ২০১৫
ফাইল ছবি

পদ্মাসেতুতে ব্রডগেজ রেলপথ নির্মাণের ব্যবস্থা রাখা হয়েছে বলে সংসদে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মুজিবুল হক। সোমবার বিকেলে বাজেট অধিবেশনে টেবিলে উত্থাপিত হাবিবুর রহমান মোল্লার লিখিত প্রশ্নের জবাবে রেলমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, পদ্মাসেতু রেলওয়ে লিংক নির্মাণের ফেজ-১ অংশে ঢাকা থেকে মাওয়া হয়ে ভাঙ্গা পর্যন্ত ৮২ দশমিক ৩২ কিলোমিটার রেললাইন নির্মাণের ব্যবস্থা রাখা হয়েছে।

রেলমন্ত্রী জানান, বর্তমানে প্রকল্পটি অনুমোদন প্রক্রিয়ায় রয়েছে। পরবর্তীতে পদ্মাসেতু রেলওয়ে লিংক নির্মাণের ফেজ-২ অংশে ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ৯৬ কিলোমিটার রেলওয়ে লাইন নির্মাণ করা হবে।

মহিলা আসন-২৪ এর সংসদ সদস্য বেগম সানজিদা খানমের অপর এক লিখিত প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, রেলের উন্নয়নে নানামুখি উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে।

এর মধ্যে রয়েছে রেলওয়ের ক্যাপাসিটি বৃদ্ধিকরণ, রেলপথ সম্প্রসারন ও নতুন রেলপথ নির্মান, রেলরাইনের পূণর্বাসন, রোলিং স্টক সংকট নিরসনে গৃহিত হয়েছে নানমুখি প্রকল্প, সিগনালিংও ইন্টালকিং ব্যবস্থার উন্নয়ন করা হয়েছে, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত মোট ৯৬টি নতুন ট্রেন বিভিন্ন রুটে চালু করা হয়েছে এবং ২৬ টি ট্রেনের সার্ভিস বর্ধিত করা হয়েছে।

এছাড়া যাত্রীদের সুবিধার্থে ই-টিকেটিং ব্যবস্থা প্রবর্তন করা হয়েছে, ট্রেন ইনফরমেশন ডিজিটালাইজেশন হয়েছে এবং ট্রেন ডিসপ্লে সিস্টেম চালু করা হয়েছে বলেও জানান তিনি।

রেলমন্ত্রী বলেন রেলওয়ের উন্নয়নে ২০ বছর মেয়াদী ২ লাখ ৩৩ হাজার ৯৪৪ কোটি ২১ লাখ টাকার একটি মাস্টারপ্লান (জুলাই ২০১০ থেকে জুন ২০৩০) প্রণীত হয়েছে। যার মধ্যে ২৩৫ টি প্রকল্প রয়েছে।

এইচএস/এসআই/এসকেডি/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।