গরু-ছাগলের ওজন মাপা যাবে হাটে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪১ পিএম, ৩০ আগস্ট ২০১৭

কোরবানির গরু-ছাগল কিনবেন। বিক্রেতা বলেছে ওজন এত মণ-তত মণ। সে অনুযায়ী দামও হাঁকিয়েছে। কিন্তু আপনি ওজন যাচাই করতে পারছেন না। যাচাই না করার দিন শেষ হলো এবার। পশু কেনার আগে চাইলে আপনি ওজনটাও মেপে নিতে পারবেন। অার তা ডিজিটাল ওজন মাপার মেশিনেই।

cow-ojon

এমনই সুযোগ পাবেন রাজধানীর আফতাব নগর পশুর হাটে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) সার্বিক নির্দেশনায় এই উদ্যোগের তত্ত্বাবধানে রয়েছে ব্রিকস ইন্ডান্ট্রিজ লিমিটেড।

cow-ojon

আজ বুধবার প্রথম ঢাকার আফতাব নগর পশুর হাটে এই মেশিন নিয়ে আসা হয়েছে। প্রথমবারের মতো এ উদ্যোগে ক্রেতাদের ইতিবাচক সারা পাওয়া গেছে। তারা গরু কেনার আগে ওজন দেখে নিচ্ছেন।

cow-ojon

আফতাব নগর পশুর হাটে ডিএনসিসির দায়িত্বরত কর্মকর্তা মো. সালাম জাগো নিউজকে বলেন, ১০০ টাকার বিনিময়ে ক্রেতারা ডিজিটাল মেশিনে গরু-ছাগল মেপে নিতে পারবেন। একটি গরু মাপার পর যে ওজন হবে তার ৬০ শতাংশ মাংস, বাকি ৪০ শতাংশ হবে হাড় ও ভুরি। আর ছাগলের ক্ষেত্রে ৬৫ শতাংশ মাংস এবং ৩৫ শতাংশ হাড় ও ভুরি।

এআর/এমএএস/জেডএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।