শ্রীলংকায় লক্ষ টন চাল রপ্তানি করবে বাংলাদেশ


প্রকাশিত: ১০:২৫ এএম, ১১ সেপ্টেম্বর ২০১৪

চলতি অর্থ বছরে শ্রীলংকায় ৫০ হাজার থেকে এক লাখ টন চাল রপ্তানি করবে বাংলাদেশ। বৃহস্পতিবার ‘চতুর্থ এগ্রো বাংলাদেশ এক্সপো’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী বলেন, বাংলাদেশের কৃষি খাতের ব্যাপক সম্ভাবনা রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ বাংলাদেশ থেকে কৃষি পণ্য নিতে চায়।

রাশিয়া বাংলাদেশ থেকে এক লাখ টন আলু নেয়ার আগ্রহ দেখিয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, এর আগে আমরা রাশিয়ায় ২০ হাজার টন আলু রপ্তানিও করেছি। কিন্তু আলুতে ব্যাকটেরিয়া ধরা পড়ায় তারা আপাতত নিচ্ছে না। আমাদের বিজ্ঞানীরা বলেছেন আলুর ব্যাকটেরিয়া সমস্য আগামীতে থাকবে না। আশা করছি দ্রুত এ সমস্যার সমাধান হবে।

তিনি বলেন, সরকার কৃষি খাতের উন্নয়নে কাজ করছে। সার বিতরণে সমস্যর সমাধান করা হয়েছে। নতুন নতুন জাতের বিভিন্ন বীজ উৎপাদন, রপ্তানিতে প্রণোদনা ও ব্যাংক ঋণ সহজ করা হয়েছে।

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, কৃষি জমি বাড়ছে না। সুতরাং দেশের খাদ্য চাহিদা মেটাতে হলে উৎপাদন বাড়াতে হবে। এক্ষেত্রে প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই।

কৃষি মন্ত্রণালয়ের আয়োজনে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে তিন দিনব্যাপী এই প্রদর্শনীতে দেশি-বিদেশি ২২৫টি স্টলে স্থান পেয়েছে বিভিন্ন কৃষি যন্ত্রপাতি, প্রযুক্তি, আধুনিক কৃষি ব্যবস্থার উপকরণ ও বীজ।

বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, চীন, তাইওয়ান, নেপাল, ভুটান, শ্রীলংকার বিভিন্ন কৃষি যন্ত্রপাতি ও প্রযুক্তি খাতের প্রতিষ্ঠান এ প্রদর্শনীতে অংশ নিচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সচিব নাজমুল ইসলাম। তিনি সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও কৃষিতে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।