৬ জুন : এক নজরে সারাদিনের খবর


প্রকাশিত: ০৪:০০ পিএম, ০৬ জুন ২০১৫

বাংলাদেশ-ভারত ২২ দফা চুক্তি ও সমঝোতা স্মারক সই
বাংলাদেশ-ভারতের মধ্যে ২২ দফা চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে বিকেলে প্রধানমন্ত্রীর কার্যলয়ের ‘শাপলা’ হলে এসব চুক্তি সই হয়।

স্থলসীমান্ত চুক্তি ও প্রটোকলের দলিল বিনিময়
বাংলাদেশের সঙ্গে ভারতের স্থলসীমান্ত চুক্তি ও প্রটোকলের দলিল বিনিময় সম্পন্ন হয়েছে। বিকেল সাড়ে ৪টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই চুক্তির দলিল স্বাক্ষর ও বিনিময় করেছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহিদুল হক ও ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর।

ঢাকা-ভারতের দুই রুটে নতুন বাস সার্ভিসের উদ্বোধন
ঢাকা-শিলং-গৌহাটি ও ঢাকা-কলকাতা-আগরতলা বাস সার্ভিসের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন ঢাকায় সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভারতীয় প্রধানমন্ত্রীকে সার্বিক সহযোগিতার আশ্বাস শেখ হাসিনার
ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে যৌথ ঘোষণার সব অঙ্গীকার বাস্তবে রূপ দিতে সার্বিক সহযোগিতা ও সমর্থনের নিশ্চয়তা দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের `শাপলা` হলে আয়োজিত যৌথ সংবাদ সম্মেলনে এ নিশ্চয়তা দেন তিনি। এসময় শেখ হাসিনার পাশেই ছিলেন নরেন্দ্র মোদি।

মোদির সঙ্গে ঢাকায় মমতা : কটাক্ষ রাহুলের
দুই দিনের সফরে বাংলাদেশে এসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

তিস্তা বণ্টনে ন্যায্য সমাধান হবে : মোদি
তিস্তা ও ফেনী নদী নিয়ে ভারত বাংলাদেশের মধ্যে একটি ন্যায্য সমাধান সম্ভব বলে আশা প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সার্ক বাংলাদেশের ‘গিফট’ : মোদি
দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) প্রতিষ্ঠার প্রস্তাব প্রথমে বাংলাদেশ থেকে দেয়া হয়েছিল। তাই সার্ককে বাংলাদেশের ‘গিফট’ বলে উল্লেখ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বিশেষজ্ঞ চিকিৎসকদের দ্রুত ঢাকার বাইরে পোস্টিং’র নির্দেশ
বিশেষজ্ঞ  চিকিৎসক ও  শিক্ষকের অভাবে ঢাকার বাইরের সরকারি মেডিকেল কলেজগুলোর শিক্ষা কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হলেও রাজধানীর প্রায় প্রতিটি সরকারি মেডিকেল কলেজ ও বিশেষায়িত হাসপাতালে অতিরিক্ত বিশেষজ্ঞ চিকিৎসকের ছড়াছড়ি।

বদলে যাচ্ছে বাংলাদেশ-ভারতের মানচিত্র
অবশেষে বহু প্রতীক্ষার পর স্বস্তির নিঃশ্বাস ফেলতে যাচ্ছে দুই বাংলার ১৬২টি ছিটমহলের বাসিন্দারা। শনিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে স্বাক্ষরিত হয়েছে ঐতিহাসিক স্থলসীমান্ত চুক্তি। আনুষ্ঠানিকভাবে সম্মতিসূচক নথি হস্তান্তর করেন দু-দেশের পররাষ্ট্র সচিব।

মোদির টুইট নিয়ে সরব সামাজিক মাধ্যমগুলো
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বরাবরই সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয়। সাইবার স্পেসকে রাজনীতি ও কূটনীতিতে কার্যকরভাবে ব্যবহার করার ক্ষেত্রে মোদি এরইমধ্যে বেশ আলোচিতও হয়েছেন। দুই দিনের সফরে বাংলাদেশে এসেও তার ব্যতিক্রম হলো না।

ধনী-দরিদ্রের বৈষম্য কমিয়ে আনতে হবে : স্পিকার
জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সমগ্র বিশ্বের উন্নয়ন পরিকল্পনায় ধনী-দরিদ্রের বৈষম্য কমিয়ে এনে সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনকে টেকসই রূপদান করতে হবে। শনিবার রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশন কমপ্লেক্স মিলনায়তনে ১ম জাতীয় চর সম্মেলন, ২০১৫ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি একথা বলেন।

গণতন্ত্র প্রতিষ্ঠায় মোদির দৃষ্টি চান হান্নান শাহ
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইতোমধ্যে ঢাকা এসে পৌঁছেছেন, তাই আমরা আশা করি বাংলাদেশে যাতে একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা হয় সেদিকে তিনি যতটুকু পারেন দৃষ্টি দেবেন।

একে/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।