নতুন পরমাণু অস্ত্র নির্মাণ করবে রাশিয়া : পুতিন


প্রকাশিত: ০৪:০৬ এএম, ১১ সেপ্টেম্বর ২০১৪

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশ নতুন পরমাণু এবং প্রচলিত অস্ত্র নির্মাণ করবে। পূর্ব ইউরোপের কথিত নিরাপত্তার জন্য র‍্যাপিড ফোর্স গঠন করা হবে বলে ন্যাটো বাহিনীর সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ক্রেমলিনের বৈঠকে এ ঘোষণা দিলেন পুতিন।

একই সঙ্গে পুনরায় অস্ত্র সজ্জিত হওয়ার বিষয়ে পশ্চিমা দেশগুলোকে ‘উত্তেজিত’ আচরণ না করার পরামর্শ দিয়েছেন পুতিন। তিনি বলেন, শীতল যুদ্ধের সময়ের মতো অস্ত্র দৌড়ে নামবে না রাশিয়া।

তিনি বলেন, মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা বিষয়ক পরিকল্পনা রাশিয়ার নিরাপত্তার জন্য একটি  চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে এবং প্রয়োজনে এর বিরুদ্ধে  নিরাপত্তামূলক ব্যবস্থা নেয়া হবে।

পুতিন আরও বলেন, আমি গুরুত্বের সঙ্গে বলতে চাই, রাশিয়া কেবল মাত্র পাল্টা পদক্ষেপই গ্রহণ করবে।

এদিকে বিশ্লেষকরা মনে করছেন, ইউক্রেন সংকটকে কেন্দ্র করে মার্কিন নেতৃত্বাধীন পাশ্চাত্যের চাপিয়ে দেয়া নিষেধাজ্ঞার মুখে রাশিয়া কঠোর পথই বেছে নিবে তা পুতিনের এ ভাষণের মধ্য দিয়ে স্পষ্ট হয়ে গেছে। -রেডিও তেহরান

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।