নির্ধারিত সময়ে ট্যানারি না সরালে প্লট বাতিল


প্রকাশিত: ০৮:৫৭ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৪

নির্ধারিত সময়ের মধ্যে মালিকরা ট্যানারি স্থানান্তর না করলে তাদের প্লট বাতিল করে নতুন উদ্যোক্তাদের দেওয়া হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বুধবার দুপুরে শিল্প মন্ত্রণালয়ের সম্মলেন কক্ষে হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তরের অগ্রগতির বিষয়ে শিল্প মালিক ও স্টেকহোল্ডারদের সঙ্গে সভা শেষে তিনি এ কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, আশা করি মালিকরা তাদের সব ঝামেলা দূর করে সরকারের বেধে দেওয়া সময়ের (২০১৫ সালের ৩১ মার্চ) মধ্যে ট্যানারি স্থানান্তর করবেন। অন্যথায় বিকল্প ব্যবস্থা হিসেবে তাদের প্লট বরাদ্দ করে নতুন উদ্যোক্তাদের মধ্যে পূনরায় বরাদ্দ দেওয়া হবে।

আমির হোসেন আমু বলেন, আমরা সেন্ট্রাল এফ্লোয়েন্ট ট্রিটমেন্ট প্লান্টের (সিইটিপি) কাজের অগ্রগতি নিয়ে সন্তুষ্ট। সিইটিপি ও অন্যান্য অবকাঠামো নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে।

তবে কারখানা স্থানান্তর না করলে সিইটিপি চালানো সম্ভব হবে না বলে উল্লেখ করে তিনি বলেন, আগামী জুনের মধ্যে সিইটপি সম্পূর্ণভাবে চালু হলে প্রচুর বর্জ্যের প্রয়োজন হবে। যদি মালিকেরা নির্ধারিত সময়ের মধ্যে কারখানা স্থানান্তর না করলে বর্জ্যের অভাবে সিইটিপি চালানো সম্ভব হবে না।

প্রসঙ্গত, একটি আধুনিক চামড়া শিল্প নগরী স্থাপনের অংশ হিসেবে রাজধানীর অদূরে সাভারে সিইটিপি নির্মাণের কাজ চলছে। শিল্প নগরীর জন্য অধিগ্রহণ করা ১৯৯ দশমিক ৪০ একর জমির মধ্যে ১৭ একর জায়গা জুড়ে সিইটিপি নির্মিত হচ্ছে।

সভায় বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মনজু, বিএফএলএলএফইএ’র চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আবু তাহের, বিসিক চেয়ারম্যান শাম সুন্দর সিকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।