মুক্তিযোদ্ধাদের জন্য ফ্রি বাস সার্ভিস চালু


প্রকাশিত: ০৯:৪১ এএম, ০২ জুন ২০১৫

সারাদেশে মুক্তিযোদ্ধাদের জন্য ফ্রি বাস সার্ভিস চালু করা হচ্ছে। এর প্রাথমিক পদক্ষেপ হিসেবে মঙ্গলবার ঢাকা-কুমিল্লা রুটে বাস চলাচল শুরু হয়েছে। গণ পরিবহনে মুক্তিযোদ্ধাদের অনাকাঙ্ক্ষিত হয়রানি থেকে বাঁচাতেই এ উদ্যোগ নেয়া হয়েছে।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ শহীদমিনার পরিবহন পরিচালিত এ বাসের উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এসময় তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের কল্যাণে ব্যক্তিগত মালিকানায় ফ্রি বাস সার্ভিস চালুর উদ্যোগকে আমি স্বাগত জানাই এবং উদ্যোক্তাদের ধন্যবাদ জানাই। এ উদ্যোগে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সব ধরনের সহযোগিতা করবে।

আ ক ম মোজাম্মেল হক বলেন, বর্তমান সরকার মুক্তিযোদ্ধাদের সামাজিক মর্যাদা প্রতিষ্ঠা ও তাদের জীবনমান উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে আগামী জুলাই থেকে মাসিক ভাতা ১০ হাজার টাকা করা, মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ, চূড়ান্ত মুক্তিযোদ্ধা তালিকা ও মুক্তিযোদ্ধা পরিচয়পত্র প্রদান অন্যতম।

এসময় বাংলাদেশ শহীদমিনার পরিবহনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আবদুল কুদ্দুছ, পরিচালক বীর মুক্তিযোদ্ধা মো. মমতাজ মিয়া, পরিচালক মনিরুল হক মন্টু এবং কবি লিটনসহ বিশিষ্ট মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন। এর আগে ‘বাংলাদেশ শহীদমিনার পরিবহন’ জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করে।

এই বাস সার্ভিসের আওতায় মঙ্গলবার থেকে বাংলাদেশ শহীদমিনার পরিবহনের চারটি বাস ঢাকা থেকে কুমিল্লার ইলিয়টগঞ্জ পর্যন্ত সড়কপথে চলাচল করবে। এতে মুক্তিযোদ্ধারা মুক্তিযোদ্ধা পরিচয়পত্র দেখিয়ে বিনাভাড়ায় যাতায়াত করতে পারবেন। তবে এই বাসে সাধারণ যাত্রীরা ঢাকা-ইলিয়টগঞ্জ জনপ্রতি ১০০ টাকা ভাড়ায় যাতায়াত করতে পারবেন। একই রুটে আরও ছয়টি বাস শিগগিরই চলাচল শুরু করবে।

এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।