রোহিঙ্গাদের কারণে ওমরা ভিসা বন্ধ : হাজী সেলিম


প্রকাশিত: ০২:৩৮ পিএম, ০১ জুন ২০১৫

স্বতস্ত্র সংসদ সদস্য হাজী সেলিম বলেছেন, রোহিঙ্গারা বাংলাদেশের পাসপোর্ট নিয়ে ওমরা পালনের জন্য সৌদি আরব গিয়ে আর ফিরে না আসায় ওমরা ভিসা বন্ধ করে দেয়া হয়েছে। এভাবে প্রায় ১০ হাজার রোহিঙ্গা সৌদি আরব গেছেন।

এ রোহিঙ্গারা বাংলাদেশের সীমান্তে বসবাস করার ফলে বাংলা ভাষা জানে। আর সেই সুবিধা নিয়ে বাংলাদেশি হিসেবে পাসপোর্ট বানিয়ে সৌদি আরব যায়। সোমবার সংসদের অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বৈঠকের সভাপতিত্বে ছিলেন।

সেলিম আরো বলেন, রোহিঙ্গারা পুলিশের মাধ্যমে ইমিগ্রেশন পার হয়ে সৌদি যান। গিয়ে আর ফিরে আসছেন না। সেখানেই কাজ করছেন। এ জন্য আসন্ন রমজান মাসে আমরা ওমরা হজ্জ পালন করতে পারছি না। এ জন্য দায়ী কে? যারা পাসপোর্ট দিয়েছেন তাদের জবাবদিহি করা উচিত।

তিনি বলেন, আমি দুই বছর ভারতে ছিলাম। কিন্তু অনেক চেষ্টা করেও কোনো আইডি কার্ড কিংবা রেশন কার্ড বানাতে পারিনি। আর আমাদের দেশে পাসপোর্ট অফিস থেকে এদের পাসপোর্ট দিয়ে দিচ্ছে।

কমিশনারদের কাছে গেলেই নাগরিত্বের সনদ দিয়ে দিচ্ছে। এই পাসপোর্ট যারা দিয়েছেন তাদের ধরে এনে বিচার করা উচিত বলে মনে করেন তিনি।

এইচএস/বিএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।