শালীন পোশাক নিয়ে বিতর্কে পুলিশ


প্রকাশিত: ০৪:৫২ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৪

পশ্চিমবঙ্গ পুলিশ এবার নারীদের পোশাক নিয়ে কথা বলে সমালোচনার মুখে পড়েছে। রাজ্যের বিধান নগরের পুলিশ ইভ টিজিং ঠেকাতে নারীদের শালীন পোশাক পরা বা ভিড় ট্রেন ও বাসে না ওঠার পরামর্শ দিয়েছে। পরে ভারতের বিভিন্ন গণমাধ্যমের বিতর্কের মুখে তড়িঘড়ি সেই পরামর্শ প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছে।

বিধান নগরের পুলিশ কমিশনারেট তাদের ওয়েবসাইটে ইভ টিজিং ঠেকাতে বেশ কিছু নির্দেশনা দিয়েছে। এর প্রথমেই ছিল ‘শালীন পোশাক’ পরতে বলা। কিন্তু এ নিয়ে বিতর্ক শুরু হওয়ার পর ওয়েবসাইট থেকে ওই পেজটাই সরিয়ে নিয়েছে তারা।

পশ্চিমবঙ্গ রাজ্য নারী কমিশন বলছে, পুলিশ এ ব্যবস্থা নেওয়ায় তারা খুব খুশি। কমিশনের চেয়ারপারসন সুনন্দা মুখার্জি বলেন, ‘এটা আমাদের বিরাট জয় এবং অর্জন হিসেবেই দেখছি।’

কেন ওয়েবসাইট থেকে ওইসব পরামর্শ প্রত্যাহার করা হল-এ বিষয়ে বিধান নগর পুলিশ কমিশনারেট অবশ্য কোনও ব্যাখ্যা দেয়নি।

ইভ টিজিং ঠেকানোর জন্য ওই সব পরামর্শের নিচে যার গোয়েন্দা বিভাগের ডেপুটি কমিশনার কঙ্কর প্রসাদ বারুইয়ের সই ছিল। এর আগে বারুই কলকাতার একটি সংবাদপত্রকে বলেছিলেন, ‘যেখানে যেমন দরকার সেখানে তেমন ভাবেই চলা উচিত।’

কিন্তু পুলিশ কর্তৃপক্ষ এভাবে সাফাই দেওয়ার চেষ্টা করলেও ওই নির্দেশিকা নিয়ে নারীরা প্রতিবাদ জানান। ওই নির্দেশিকায় পুলিশ শুধু মেয়েদের শালীন পোশাক পরতেই বলেনি, তার সঙ্গে বেশি রাতে বাড়ি না ফেরা কিংবা ভিড় বাস-ট্রেনে না-ওঠারও পরামর্শ দিয়েছিল। সুনন্দা মুখার্জি এটাকে ‘মধ্যযুগীয় পরামর্শ’ বলে অভিহিত করেছেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।