ছবি দেখে অভিবাসী ছেলেকে শনাক্ত করলেন বাবা-মা


প্রকাশিত: ১২:১৩ পিএম, ৩০ মে ২০১৫

মৃত ভেবে যে ছেলের খোঁজই রাখেননি বাবা-মা সেই ছেলের ছবিই পত্রিকায় দেখে শনাক্ত করলেন তারা। বাংলাদেশি ওই দম্পতি পত্রিকায় প্রকাশিত ছবিতে দেখতে পান তাদের ছেলে নৌকা থেকে উদ্ধার হয়ে অভিবাসীদের সঙ্গে ইন্দোনেশিয়ার ক্যাম্পে আশ্রয় পেয়েছে। পত্রিকার ছবিতে তারা দেখেন- তাদের ছেলে আর আগের মতো নেই; অনেকটা রোগাটে হয়েছে তবে বেঁচে আছে এই তাদের সান্ত্বনা।

পাচারকারীদের হাতে অপহৃত মোহাম্মদ সাব্বির হাসান নামে ওই অভিবাসীর মা সেলিনা আক্তার বললেন, আমি ১০০ ভাগ নিশ্চিত যে ‘এই সে’। বার্তা সংস্থা এএফপি থেকে বাংলাদেশি একটি জাতীয় দৈনিকে ছাপা হয় ছবিটি। সেলিনা আক্তার এবং তার স্বামী মোহাম্মদ হাসিনুর রহমান তাদের ছেলেকে ইন্দোনেশিয়া থেকে ফিরিয়ে আনার জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছেন।

হাসিনুর রহমান জানান, ২৩ বছর বয়সী তার ছেলে এক বছর আগে কক্সবাজার থেতে নিখোঁজ হয়েছিলেন। বন্ধুদের সঙ্গে বাংলা নববর্ষ উৎযাপন করতে গিয়ে নিখোঁজ হন তিনি। হাসিনুর আরো বলেন, ওই এলাকার লোকেরা তাকে জানিয়েছেন, তার ছেলে ওই মানুষদের মধ্যে ছিল যাদের জোর করে নৌকায় উঠিয়ে নিয়ে যাওয়া হয়েছিল।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, সরকার দক্ষিণ-পূর্ব এশিয়া হতে দেশের সকল নাগরিককে ফিরিয়ে আনবে। তিনি হাসিনুর রহমানকেও পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।

হাজারো মানুষ বিশেষ করে মিয়ানমারের রোহিঙ্গা মুসলিম এবং বাংলাদেশিরা মানবপাচারকারী চক্রের ষড়যন্ত্রের শিকার হয়ে বছরের পর বছর থাইল্যান্ড মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় পাচার হয়ে দুঃসহ জীবন যাপন করছিল। এদের কেউ নিজে টাকা পয়সা খরচ করে আবার কেউ অপহরণের পর পাচার হয়েছে বলে জানিয়েছে ভুক্তভোগীদের পরিবার।

থাইল্যান্ডের সীমান্তে মালয়েশিয়ান পুলিশ কর্তৃক গণকবর এবং মানবপাচারকারীদের হাতে আটকের জায়গা আবিষ্কারের পর এ বিষয়টি সবার নজরে আসে।

এসএইচএস/বিএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।