জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী শনিবার


প্রকাশিত: ০৩:১১ পিএম, ২৯ মে ২০১৫

বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৪তম মৃত্যুবার্ষিকী শনিবার (৩০ মে)। মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে বিএনপির পক্ষ থেকে গত ২৭ মে থেকে ১৫ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

১৯৮১ সালের ৩০ মে চট্রগ্রামে কতিপয় সেনা সদস্যের হামলায় সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান নির্মমভাবে নিহত হন। জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীকে বিএনপি ‘শাহাদাত বার্ষিকী’ হিসেবে পালন করে আসছে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দলের নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে শনিবার বেলা ১১টায় শেরেবাংলানগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ করবেন। পরে জাতীয়তাবাদী ওলামা দলের উদ্যোগে মাজার চত্বরে কোরানখানি ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

এছাড়া ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) উদ্যোগে মাজার প্রাঙ্গণে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন করবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

জিয়াউর রহমানের ৩৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শনিবার সকাল ৬টায় নয়াপল্টনস্থ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হবে। একইভাবে সারাদেশে দলীয় কার্যালয়গুলোতে মৃত্যুবার্ষিকীর কর্মসূচি পালন করবে বিএনপি।

অন্যদিকে সকাল ১০টা হতে বিকেল ৪টা পর্যন্ত নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ড্যাবের উদ্যোগে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান ও ওষুধ বিতরণ করা হবে।

এদিন খালেদা জিয়া সকাল সাড়ে ১১টায় ঢাকা মহানগরী বিএনপি’র উদ্যোগে ঢাকা মহানগরীতে দুস্থদের মাঝে খাবার বিতরণ করবেন।

বিএনপির মুখপাত্র ও দলের আন্তর্জাতিক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দেয়া এক বাণীতে জাতীয় জীবনের চলমান সংকটে শহীদ জিয়ার প্রদর্শিত পথ ও আদর্শ বুকে ধারণ করেই সকলকে সামনে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

এদিকে জিয়াউর রহমানের ৩৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর রমনাস্থ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বিএনপি’র উদ্যোগে এক আলোচনা সভার আয়োজন করা হয়। খালেদা জিয়া এই অনুষ্ঠানে উপস্থিত থাকলেও অন্যবারের মতো কোনো বক্তৃতা না করে দর্শকের সারিতে বসে আলোচকদের আলোচনা শ্রবণ করেন।

গত ১৪ মে বিএনপির যৌথসভার সিদ্ধান্ত অনুযায়ী, বিএনপি প্রধান খালেদা জিয়া আগামি ৩১ মে ও ১ জুন দিনব্যাপী ঢাকা মহানগর বিএনপি’র উদ্যোগে রাজধানীর বিভিন্ন স্পটে দুস্থ ও দরিদ্রদের মাঝে খাবার বিতরণ করবেন।

বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে, মৃত্যুবার্ষিকী উপলক্ষে পোস্টার প্রকাশ ও কালো ব্যাজ ধারণ, সংবাদপত্র এবং অনলাইন পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে আলোচনা সভা ও পোস্টার প্রকাশ করা হবে।

বিএনপির নেতারা জানিয়েছেন, জিয়াউর রহমানের ৩৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জেলা ও মহানগরীসহ সকল ইউনিট এবং ইউনিট সমূহের অধীনস্থ সকল ইউনিট কার্যালয়ে একইভাবে ৩০ মে ভোর ৬ টায় দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হবে। এছাড়া নিজ নিজ এলাকার সুবিধা অনুযায়ী আলোচনা সভা, দোয়া মাহফিল ও তবারক বিতরণ কর্মসূচি পালন পালন করা হবে।

একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।