হজযাত্রীদের টিকিটে বাড়তি আবগারি শুল্ক লাগবে না

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:০১ এএম, ৩১ জুলাই ২০১৭
ফাইল ছবি

বাজেটে বিমানের টিকিটে আবগারি শুল্ক বাড়ানো হলেও হজযাত্রীদের টিকিটের ক্ষেত্রে তা প্রযোজ্য নয়। আবগারি শুল্ক হিসেবে আগের নির্ধারিত এক হাজার টাকাই নেবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সম্প্রতি এ বিষয়ে এক বিশেষ আদেশ জারি করেছে এনবিআর।

চলতি অর্থবছরের (২০১৭-১৮) বাজেটে সরকার সার্কভুক্ত দেশ ব্যতীত এশিয়ার অন্যান্য দেশ ভ্রমণে বিমান টিকিটের আবগারি শুল্ক দুই হাজার টাকা নির্ধারণ করেছে, যা আগে ছিল এক হাজার টাকা। এ ছাড়া ইউরোপ, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশে ভ্রমণে বিমান টিকিটে আবগারি শুল্ক দেড় হাজার টাকা থেকে বাড়িয়ে তিন হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

তবে ২০১৭ সালের হজযাত্রীদের ক্ষেত্রে বিমানের টিকিটে আবগারি শুল্ক এক হাজার টাকাই নেয়া হবে। এনবিআর বলেছে, এ বছরের হজ প্যাকেজের মূল্য বিশেষ করে বিমান টিকিটের খরচ বাবদ টাকার অঙ্ক ২০১৬-১৭ অর্থবছরে নির্ধারিত হয়েছিল। এ জন্য অতিরিক্ত আবগারি শুল্ক থেকে হজযাত্রীদের অব্যাহতি দেয়া হয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী সম্প্রতি এক সংবাদ সম্মেলনে জানান, এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাবেন।

উল্লেখ্য, গত ২৪ জুলাই হজ ফ্লাইট শুরু হয়েছে এবং শেষ হবে আগামী ২৬ আগস্ট।

আরএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।