‘ঢাকা ঘোষণা’ নিরাপদ পানি নিশ্চিতের মাইলফলক

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৩:২৮ এএম, ৩১ জুলাই ২০১৭
ফাইল ছবি

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী (এলজিআরডি) খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, বিশ্বব্যাপী এসডিজি-৬ এর লক্ষ্যমাত্রা অর্জনের চ্যালেঞ্জ মোকাবেলায় ঢাকা পানি সম্মেলন ও ‘ঢাকা ঘোষণা’ নিরাপদ পানি নিশ্চিত আন্দোলনে মাইলফলক হয়ে থাকবে।

রোববার বিকেলে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত দুই দিনব্যাপী ঢাকা পানি সম্মেলন-২০১৭ এর সমাপনী অনুষ্ঠান ও ঢাকা ঘোষণায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এ সময় ২৩টি দেশের ৮৩ জন প্রতিনিধিসহ বাংলাদেশের বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের পানি বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে এর মাধ্যমে উঠে আসা সমাধানের পরামর্শগুলো ভূমিকা রাখবে।

অংশগ্রহণকারী দেশের প্রতিনিধি, বিশেষজ্ঞ, নীতি-নির্ধারকদের আলোচনা, অভিজ্ঞতা বিনিময় ও পরামর্শ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে উল্লেখ করে মন্ত্রী বলেন, বিশ্বের বিভিন্ন অঞ্চলে স্বাদু পানির উৎস ক্রমেই সীমিত হয়ে পড়ছে। আমরা বন্যা, অতিবৃষ্টি, খরা, ঘুর্ণিঝড় সহ নানাবিধ প্রাকৃতিক দুর্যোগে ও জলবায়ু পরিবর্তনের কারণে প্রকৃতি বিরূপ আচরণ করছে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে পানির উৎস সীমিত হয়ে পড়েছে। ভবিষ্যৎ প্রজন্মের জন্য বিশুদ্ধ পানির নিশ্চয়তা নিশ্চিতে আমাদের টেকসই পানি ব্যবস্থাপনা গ্রহণ করতে হবে।

তিনি আরও বলেন, বিশ্বে বর্তমানে ৭০০ কোটিরও অধিক জনসংখ্যার জন্য বিশুদ্ধ পানি সরবরাহ, স্যানিটেশন ও স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশন এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এই সম্মেলনে গৃহীত নীতি ও কৌশলসমূহ ধনী-দরিদ্র বৈষম্য হ্রাস, নারী ও শিশুদের স্যানিটেশন নিশ্চিত করতেও সমান ভূমিকা রাখবে।

তিনি ঢাকা ঘোষণায় গৃহীত প্রতিশ্রুতসমূহ বাস্তবায়নে একত্রে কাজ করার জন্য অংশগ্রহণকারী দেশের প্রতিনিধি, নীতিনির্ধারক, গবেষক, বিশেষজ্ঞ সবার প্রতি আহ্বান জানান।

গত ২৯ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুইদিনব্যাপী ঢাকা পানি সম্মেলনের উদ্বোধন করেন। এতে পানি ব্যবস্থাপনা নিয়ে ৮টি টেকনিকেল সেশন অনুষ্ঠিত হয়।

এফএইচএস/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।