কুবির ৯ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন


প্রকাশিত: ১২:৪৬ পিএম, ২৮ মে ২০১৫

দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বৃহস্পতিবার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ৯ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। দিবসের শুরুতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে ক্যাম্পাসে এক বর্ণাঢ্য র্যা লি বের হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।

প্রফেসর আবদুল মান্নান বলেন, বিশ্ববিদ্যালয় কেবল ডিগ্রি অর্জনের জায়গা নয়, এটা হল জ্ঞান চর্চার বহুমুখী কেন্দ্র। ক্লাশ, সেমিনার, সিম্পোজিয়াম, পাঠাগার ইত্যাদির মাধ্যমে জ্ঞানের বিকাশ ঘটানোর পবিত্র স্থান। আজকের ছাত্র সমাজকে একদিন দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করতে হবে। আর এ উদ্দেশ্যে নিজেকে যোগ্য করে তোলার দায়িত্ব পালন করতে পারলেই ব্যক্তি ও দেশ তথা জাতির কল্যাণ সম্ভব হবে।

এ সময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে করে বলেন, যারা দেশে পেট্রলবোমার রাজনীতি করেন তাদের থেকে দূরে থাকতে হবে। আর অকারণে যেন একদিনও বিশ্ববিদ্যালয় বন্ধ না থাকে সেদিকে সবাইকে খেয়াল রাখতে হবে।

উপাচার্য প্রফেসর ড. মো. আলী আশরাফ বলেন, ২০০৭ সালের ২৮ মে ৭টি বিভাগ নিয়ে এই বিশ্ববিদ্যালয় আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে ১৭টি বিভাগ রয়েছে। আগামী ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে আরো দুইটি বিষয় অর্থাৎ আইন এবং গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগ চালু হবে। বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ে ১৫৬ জন শিক্ষক ও চার হাজারের অধিক ছাত্র-ছাত্রী রয়েছে। প্রতিষ্ঠালগ্ন থেকে অনেক সমস্যা-সংকটের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও উন্নয়ন কার্যক্রম এগিয়ে চলছে। এ অগ্রগতির যাত্রায় অতীতের তুলনায় বর্তমানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ অনেক সন্তোষজনক।

প্রফেসর ড. মো. আলী আশরাফের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর কুন্ডু গোপীদাস। এ সময় আরো বক্তব্য রাখেন বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সৈয়দুর রহমান, রেজিস্ট্রার মো. মজিবুর রহমান মজুমদার, শিক্ষক সমিতির সভাপতি দুলাল চন্দ্র নন্দী প্রমুখ। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কামাল উদ্দিন/এআরএ/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।