দুর্ভোগ থেকে রেহাই পাননি শিক্ষার্থীরাও

মুরাদ হুসাইন
মুরাদ হুসাইন মুরাদ হুসাইন , জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:২৬ এএম, ২৬ জুলাই ২০১৭

কয়েকদিনের টানা বর্ষণে দুর্ভোগে নগরবাসী। এ দুর্ভোগ থেকে রক্ষা পাননি রাজধানীর স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়গামী শিক্ষার্থীরাও। বুধবার সকাল থেকে টানা বৃষ্টিতে শহরের অলি-গলি রাস্তা-ঘাটে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। কোথাও আবার গলা সমান পানি। ফলে দুর্ভোগের সীমা নেই শিক্ষার্থীদের। অনেকেই স্কুল-কলেজে যেতে পারেননি। আবার কেউ কেউ স্কুল-কলেজে যাওয়ার পথে পড়েছেন হাঁটু পানির নিচে।

প্রতিদিনের রুটিনমাফিক স্কুলে যেতে হয় মিরপুরের আনসার ক্যাম্পের তৃতীয় শ্রেণির ছাত্রী মাইসা তাবাসসুমকে। বৃষ্টির মধ্যে তার মা আনিসা তাবাসসুম আজ বুধবার তাকে স্কুলে নিয়ে যাচ্ছিলেন।

তিনি জানান, তার বাসার সামনের সব রাস্তা আজ পানিতে ডুবে গেছে। একটু বৃষ্টি হলেই রাস্তা-ঘাট ডুবে যায়। তাই বৃষ্টি আর জলাবদ্ধতার সঙ্গে যুদ্ধ করেই সন্তানকে স্কুলে নিয়ে যেতে হয়েছে আজ।

তাবাসুমের মতো আরও অনেক স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়গামী শিক্ষার্থী আজ দুর্ভোগে পড়েছেন।

সরেজমিনে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, অপেক্ষাকৃত নিচু এলাকায় হাঁটু পানি জমে গেছে। সেই পানিতে ভাসছে নোংরা আবর্জনা। বিশেষ করে নগরীর শান্তিনগর, মালিবাগ, মৌচাক, আগারগাঁও, কাজীপাড়া, শেওড়াপাড়া, মিরপুর, আরামবাগ, ফকিরাপুল, বাড্ডা, রামপুরা ও পুরান ঢাকার বিভিন্ন এলাকাসহ বেশ কিছু সড়কে পানি জমে আছে।

মেট্রোরেলের কাজের কারণে বেশ বেগ পেতে হচ্ছে মিরপুরবাসীর। এমনিতেই রাস্তার অর্ধেক খোঁড়া, তার মধ্যে বৃষ্টি তাদের দুর্ভোগ বাড়িয়ে দিচ্ছে বহুগুণ।

মালিবাগের বাসিন্দা তেজগাঁও কলেজের ছাত্র সজীব ওসমান বলেন, বৃষ্টিতে রাস্তায় বাস কম থাকায় বাসে ওঠা যাচ্ছে না। আবার রাস্তার বেহাল দশার কারণে রিকশাও যেতে চাইছে না। ভাড়া চাচ্ছে আগের চেয়ে অনেক বেশি। নোংরা পানি ও কাদার কারণে ফুটপাত দিয়ে হেঁটে যাওয়াও কষ্টকর। বৃষ্টিতে রাজধানীর অনেক এলাকায় কোমর ও বুক সমান পানি জমে যায়। একাধিক এলাকায় শিশু-কিশোরদের জমে থাকা পানিতে সাঁতার কাটতে দেখা গেছে।

এমএইচএম/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।