রসিক নির্বাচন ডিসেম্বরের শেষ সপ্তাহে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১৪ পিএম, ১৮ জুলাই ২০১৭

রংপুর সিটি কর্পোরেশনের (রসিক) নির্বাচন ডিসেম্বরের শেষ সপ্তাহে করার পরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনের পরিকল্পনার একটি খসড়া তৈরি করা হয়েছে। বুধবার (১৯ জুলাই) এক বৈঠকে প্রস্তাবনাটি উত্থাপন করা হবে। এতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা সভাপতিত্ব করবেন।

জানা গেছে, রসিকের ৩৩টি ওয়ার্ড রয়েছে। সংরক্ষিত ওয়ার্ড ১১টি। সম্ভাব্য ভোটকেন্দ্র ১৮২টি এবং সম্ভাব্য ভোটকক্ষ এক হাজার দুইশ’। এ সিটিতে এর আগে ভোট হয়েছিল ২০১২ সালের ২০ ডিসেম্বর।
 
রাজশাহী, বরিশাল, খুলনা ও সিলেটে ভোট হয়েছিল ২০১৩ সালের ১৫ জুন। গাজীপুর সিটিতে ভোট হয়েছিল একই বছরের ৬ জুলাই।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, রংপুরে চলতি বছরের ২০ অক্টোবর হতে আগামী বছরের ১৮ মার্চের মধ্যে নির্বাচন করতে হবে।

সূত্র জানায়, আগামী বছর রাজশাহী, বরিশাল, খুলনা, সিলেট ও গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। গাজীপুর সিটিতে আগামী বছরের ৮ মার্চ হতে ৪ সেপ্টেম্বর, রাজশাহী সিটিতে ৯ এপ্রিল হতে ১০ অক্টোবর, বরিশাল সিটিতে ২৭ এপ্রিল হতে ২৩ অক্টোবর, খুলনা সিটিতে ৩০ মার্চ থেকে ২৫ সেপ্টেম্বর এবং সিলেট সিটিতে ১৩ মার্চ হতে ৮ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন দিতে হবে।
 
আইন অনুযায়ী, সিটি কর্পোরেশনে শপথ নেয়ার পর প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছরের মেয়াদ থাকে। আর এই মেয়াদ শেষ হওয়ার পূর্বের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

এইচএস/জেডএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।