‘২০১৯ সালের মধ্যেই মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন’

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:০৪ এএম, ১৮ জুলাই ২০১৭

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক বলেছেন, এবারের বন্যায় ৫৬৯ মেট্রিক টন মাছ ক্ষতিগ্রস্ত (বাধ ভেঙে ভেসে গেছে) হয়েছে। ফলে সরকার মাছ চাষ বাড়াতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। আগামী ২০১৮-১৯ অর্থবছরের মধ্যেই মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের আশা করছি।

মঙ্গলবার ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭’ উপলক্ষে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

‘মাছ চাষে গড়ব দেশ, বদলে দেব বাংলাদেশ’ প্রতিপাদ্যে এবার সারাদেশে সপ্তাহব্যাপী (১৮ থেকে ২৪ জুলাই) জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হচ্ছে। এবারের মৎস্য সপ্তাহ যথাযথভাবে পালনের জন্য মন্ত্রণালয় ও মৎস্য অধিদফতরের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে- সংবাদ সম্মেলন, উদ্বোধনী অনুষ্ঠান, মাছের পোনা অবমুক্তকরণ, পত্রিকায় বিজ্ঞপ্তি ও ক্রোড়পত্র প্রকাশ, ইলেকক্ট্রনিক মিডিয়াতে টকশো প্রচার, মোবাইল ফোনে ক্ষুদে বার্তা, সড়ক ও নৌ র্যালি এবং সেমিনার ইত্যাদি।

লিখিত বক্তব্যে মন্ত্রী বলেন, বিগত ২০০৮-০৯ অর্থবছরে দেশে মাছের উৎপাদন ছিল ২৭ লাখ এক হাজার মেট্রিক টন। ২০১৫-১৬ অর্থবছরে উৎপাদন ৩৮ লাখ ৭৮ হাজার মেট্রিক টনে উন্নীত করা সম্ভব হয়েছে। ২০১৭ অর্থবছরে উৎপাদন।

৪০ লাখ ৫০ হাজার মেট্রিক টন অর্জিত হবে বলে আশা করছি। এ ধারাবাহিকতায় আগামী ২০১৮-১৯ অর্থবছরের মধ্যেই মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পারব, ইনশাল্লাহ।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুল হাসান খান, মৎস্য অধিদফতরের মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. নজরুল আনোয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।

এফএইচএস/এসআর/আরএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।