হজ ক্যাম্পে নতুন এসি-ফ্যান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৩ এএম, ১৮ জুলাই ২০১৭

বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্সে এবারও পবিত্র হজ পালনে সৌদি আরবে যাবেন ধর্মপ্রাণ বাংলাদেশি মুসলিমরা। সৌদি আরবে যাওয়ার আগে রাজধানীতে হজ ক্যাম্পে সর্বোচ্চ তিনদিন অবস্থান করতে পারবেন হজযাত্রীরা। ফলে হজ ক্যাম্পে তাদের স্বস্তি দিতে লাগানো হচ্ছে নতুন শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) ও ফ্যান।

ধর্ম মন্ত্রণালয় ও হজ ক্যাম্প সূত্রে জানা গেছে, হজ পালনে উড়োজাহাজে সৌদি আরবে যাওয়ার আগে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা হজযাত্রীরা এসে রাজধানীতে অবস্থান করেন। এ ছাড়া যাওয়ার আগে তাদের বেশকিছু নিয়ম মানতে হয়। ইমিগ্রেশন কার্যাদি সম্পাদন শেষে উড়োজাহাজে ওঠেন হজযাত্রীরা।

এর মধ্যে অনেকের আত্মীয়-স্বজনও সাক্ষাৎ করতে আসেন। এসব নানা কারণে হজযাত্রীদের ভোগান্তির বিষয় বিবেচনায় বিমানবন্দরের কাছাকাছি উত্তরার আশকোনায় নির্মিত হজ ক্যাম্পে সর্বোচ্চ তিনদিন থাকার বন্দোবস্ত করা হয়। এবারও হজযাত্রীদের সেখানে থাকার ব্যবস্থা করেছে মন্ত্রণালয়।

Hazz-Camp

হজ ক্যাম্প সূত্রে জানা গেছে, ক্যাম্পে একত্রে তিন হাজার মানুষের থাকা ও খাবারের ব্যবস্থা রয়েছে। তীব্র গরমে এতো সংখ্যক মানুষের ভোগান্তির বিষয়টি মাথায় রেখেই  শীতাতপ ব্যবস্থাপনার পরিকল্পনা নেয় ক্যাম্প কর্তৃপক্ষ। ফলে সেখানে স্থাপন করা হচ্ছে নতুন এসি ও সিলিং ফ্যান।

গরমে হজযাত্রীদের কষ্ট লাঘবে ১৭টি নতুন এসি সংযোজনের কাজ চলছে। পুরাতন এসিও মেরামত করে সচল করা হয়েছে। লাগানো হয়েছে ৭০টি নতুন সিলিং ফ্যান।

সোমবার (১৭ জুলাই) দুপুরে আশকোনা হজ ক্যাম্পে সরেজমিনে ঘুরে দেখা যায়, কর্মকর্তাদের উপস্থিতিতে মিস্ত্রিরা সিলিং ফ্যান লাগাচ্ছেন। নতুন এসির সংযোজন ও পুরাতন এসি খুলে মেরামত করে পুনরায় সংযোগ দিচ্ছেন।

Hazz-Camp

খোকন নামে এক এসি মিস্ত্রি জাগো নিউজকে জানান, তাদের নতুন করে ১৭টি এসি সংযোগ দিতে বলা হয়েছে। সকাল থেকে তারা কাজ করছেন। এ ছাড়া পুরাতন যেসব এসির কমপ্রেসার নষ্ট ও গ্যাস ফুরিয়ে গেছে সেগুলোও মেরামত করা হচ্ছে।

কথা হয় শাহে আলম নামে এক কর্মচারীর সঙ্গে। তিনি বলেন, এবার নতুন ৭০টি ফ্যান লাগানো হচ্ছে। ভোগান্তি কমাতেই এ উদ্যোগ।

Hazz-Camp

হজযাত্রায় যাত্রীদের জন্য এবার কী ধরনের ব্যবস্থাপনা থাকছে জানতে চাইলে হজ ক্যাম্পের পরিচালক মো. সাইফুল ইসলাম জাগো নিউজকে বলেন, আগামী ২২ তারিখ প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজ কার্যক্রম উদ্বোধন করবেন। এ উপলক্ষে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে।

তিনি আরও বলেন, হজযাত্রীদের জন্য নতুন ফ্যান-এসি লাগানো হচ্ছে। তাদের সুবিধার্থে সব ব্যবস্থা থাকছে। অভিযোগ করলে যেকোনো সমস্যার তড়িৎ সমাধান করা হবে। আশা করছি, এবার তারা কোনো হয়রানি বা সমস্যা ছাড়াই হজ পালনে ঢাকা ত্যাগ করতে পারবেন। সব হজযাত্রীর ভিসা নিশ্চিত করা হয়েছে। আগামী ২৪ জুলাই প্রথম হজ ফ্লাইট ঢাকা ছেড়ে যাবে।

Hazz-Camp

চলতি বছর সরকারিভাবে হজে যাচ্ছেন ১০ হাজার মানুষ। তবে পূর্ব ঘোষণা অনুযায়ী এজেন্সির মাধ্যমে প্রায় এক লাখ ১৭ হাজার মানুষ হজে যাচ্ছেন। সব মিলিয়ে এবার বাংলাদেশ থেকে পবিত্র হজ পালনে এক লাখ ২৭ হাজার জন সৌদি আরব যাচ্ছেন।

আগামী ২২ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজ কার্যক্রম-২০১৭ আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। ওই দিন সকালে আশকোনার হজ ক্যাম্পে হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় শেষে কার্যক্রমের উদ্বোধন করবেন তিনি। এর দুইদিন পর ২৪ জুলাই সকাল ৮টায় প্রথম হজ ফ্লাইট ঢাকা ছেড়ে যাবে।

জেইউ/এসআর/আরএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।