বাংলাদেশে মানবসম্পদেরও উন্নয়ন হয়েছে : স্পিকার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ১৭ জুলাই ২০১৭

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বর্তমানে বাংলাদেশে অবকাঠামোগত উন্নয়নের সঙ্গে সঙ্গে মানবসম্পদেরও উন্নয়ন সাধিত হয়েছে। মানুষের গড় আয়ু বৃদ্ধি, মাতৃ মৃত্যুহার হ্রাস, শিশু মৃত্যুহার হ্রাস, মানুষের গড় আয়ু বৃদ্ধি এর প্রমাণ। এসব অর্জনের স্বীকৃতিস্বরুপ বাংলাদেশ বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছে। 

তিনি সোমবার জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ ও ইউএনএফপিএ’র যৌথ উদ্যোগে আয়োজিত ‘Strengthening Parliament’s Capacity in Population and Development Issues (SPCPD)’ শীর্ষক প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। 

স্পিকার বলেন, নতুন নতুন ধ্যান-ধারণা ও আবিষ্কারের বিষয়ে সাধারণ মানুষকে আগ্রহী করে তুলতে জনসচেতনতা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। এ কাজে স্থানীয় সংসদ সদস্য বিশাল ভূমিকা রাখতে পারেন। তিনি বলেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার ন্যায় টেকসই উন্নয়ন অভিষ্টসমূহের সফল বাস্তবায়ন করতে হলে তৃণমূল পর্যায়ে এ কাজের বিস্তার ঘটাতে হবে এবং সাধারণ জনগনকে এর সঙ্গে ব্যাপকভাবে সম্পৃক্ত করতে হবে।

স্পিকার বলেন, তাৎপর্য ও গুরুত্ব বিবেচনায় এসপিসিপিডি প্রকল্প দ্বিতীয় পর্যায়ে গ্রহণ করা হয়েছে এবং ইতোপূর্বে গৃহীত কর্মসূচির সফলতাগুলোকে শুধুমাত্র কমিটির সদস্যদের মধ্যে সীমাবদ্ধ না রেখে বিভিন্ন প্রকাশনা ও নিবন্ধ লেখার মাধ্যমে সকলকে অবহিত করতে হবে। তিনি অতি দ্রুত প্রকল্পের এ্যাডভোকেসি প্রোগ্রামের পরিকল্পনা চূড়ান্ত করার ওপর গুরুত্বারোপ করেন এবং গৃহীত প্রকল্পের জন্য বরাদ্দ বৃদ্ধির আহ্বান জানান। 

সিনিয়র সচিব ড. আবদুর রব হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠানে চিফ হুইপ আ.স.ম ফিরোজ এমপি বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইউএনএফপি’র আবাসিক প্রতিনিধি আইরি কাটো, অতিরিক্ত সচিব এওয়াইএম গোলাম কিবরিয়া এবং প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ বক্তৃতা করেন। অনুষ্ঠানে উন্মুক্ত আলোচনায় হুইপ মো. শহীদুজ্জামান সরকার, মো. আবুল কালাম আজাদ, ডা. আ ফ ম রুহুল হক, মো.  হাবিবে মিল্লাত, ফজিলাতুন নেসা ইন্দিরা প্রমূখ বক্তৃতা করেন। অনুষ্ঠানে হুইপ মো. আতিউর রহমান আতিক, হুইপ ইকবালুর রহিম, হুইপ মোছা. মাহবুব আরা বেগম গিনি এবং বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্যরা অংশ নেন।

এইচএস/ওআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।