তিন-চার সপ্তাহের মধ্যে চিকুনগুনিয়া নিয়ন্ত্রণের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:১৩ এএম, ১৪ জুলাই ২০১৭

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকায় আগামী তিন থেকে চার সপ্তাহের মধ্যে চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে আসবে বলে ঘোষণা দিয়েছেন মেয়র সাঈদ খোকন। শুক্রবার বিকেলে নগর ভবনে আয়োজিত চিকুনগুনিয়া প্রতিরোধে স্পেশাল ক্রাশ প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।

এর আগে চিকুনগুনিয়া প্রতিরোধে মশক নিধন কাজে নিয়োজিত ৩০৩ জন স্প্রে ম্যান, ১৪৮টি ফগার  এবং ২৭১ টি হস্তচালিত মেশিন দিয়ে পরিচালিত মশক নিধন কার্যক্রম সরেজমিন পরিদর্শন এবং অঞ্চল ৪ এ চিকুনগুনিয়া প্রতিরোধে স্পেশাল ক্রাশ প্রোগ্রামের উদ্বোধন করা হয়।

Meyor

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় কারও বাসার সামনে ফগার মেশিনে ওষুধ প্রয়োগের সময় কেউ যদি বাসার ভেতরে আহ্বান জানান তাহলে কর্মীরা যেতে বাধ্য থাকবে এমন কথা উল্লেখ করেছেন মেয়র সাঈদ খোকন। তিনি বলেন, সীমিত লোকবল নিয়ে সাধ্যমতো চেষ্টা করছি চিকুনগুনিয়া নিয়ন্ত্রণে আনতে। 

Meyor

চিকুনগুনিয়া মহামারী আকার ধারণ করেছে তা বলা যাবে না। তবে নিয়ন্ত্রণে আনতে নাগরিকদের সচেতনতা জরুরি। এটাকে মহামারী বলা যাবে না। এই রোগের যে ব্যাপকতা রয়েছে, তা আগামী ৩-৪ সপ্তাহের মধ্যে নিয়ন্ত্রণে আনব।

Meyor

এ সময় দক্ষিণ সিটি এলাকার সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, এ রোগের বিষয়ে আপনারা আতঙ্কিত হবেন না। সবাই এক সঙ্গে কাজ করে সচেতনতার মাধ্যেমে এই সংকট মোকাবেলা করা সম্ভব। 

সাঈদ খোকন বলেন, চিকুনগুনিয়া শুধু বাংলাদেশ নয় ভারত, পাকিস্তান ও নেপালেও ছড়িয়েছে।চিকুনগুনিয়ার ভ্যাকসিন সম্পর্কে তিনি বলেন, সিঙ্গাপুর গত দু' সপ্তাহ  আগে ডেঙ্গুর ভ্যাকসিনেশন বাজারজাত করার সিদ্ধান্ত নিয়েছে। চিকুনগুনিয়ার জন্য ট্রায়ালের কাজ চলছে। আশা করি দ্রুতই তারা সফল হবে। তখন আমরাও এটা দেশে নিয়ে আসব।

এএস/ওআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।