শ্রীলঙ্কার রাষ্ট্রপতির সফরে ১০ চুক্তি স্বাক্ষর হতে পারে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:১৪ পিএম, ১২ জুলাই ২০১৭

 

শ্রীলঙ্কার রাষ্ট্রপতির বাংলাদেশ সফরে ১০টির বেশি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বুধবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

আগামীকাল বৃহস্পতিবার তিনদিনের রাষ্ট্রীয় সফরে ৭৩ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে বাংলাদেশে আসছেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মাইথ্রিপালা সিরিসেনা।

কৃষিক্ষেত্রে সহযোগিতা, উচ্চশিক্ষা, উপকূলীয় জাহাজ চলাচল, কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি, দুই দেশের বিনিয়োগ কর্তৃপক্ষের মধ্যে সহযোগিতা, তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি ক্ষেত্রে সহযোগিতা এবং শ্রীলঙ্কার লাকসমান কাদিরগাম ইনস্টিটিউট অব ইন্টারনেশনাল রিলেশন এন্ড স্ট্যাটিজিক স্ট্রাডি মধ্যে চুক্তি/সমঝোতা স্মারক, রেডিও, ফিল্ম ও টিভির সম্প্রচারের ক্ষেত্রে সহযোগিতা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) ও শ্রীলংকা স্ট্যান্ডার্ড ইনস্টিটিউশন (এসএলএসআই) এর মধ্যে সহযোগিতা, দুই দেশের সংবাদ সংস্থার মধ্যে সহযোগিতা, দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা, চট্টগ্রাম বিজিএমইএ ফ্যাশন ইনস্টিটিউশন ও শ্রীলঙ্কা টেক্সটাইল ও অ্যাপারেল ইনস্টিটিউট-এর মধ্যে সহযোগিতা স্মারক স্বাক্ষরের কথা রয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

শাহরিয়ার আলম বলেন, ‘কোন রাষ্ট্রের সঙ্গে আমাদের ফ্রি ট্রেড এগ্রিমেন্ট নেই। শ্রীলঙ্কার রাষ্ট্রপতির এই সফরে আমাদের এ বিষয়ে আলোচনা করার বা প্রস্তাব দেয়ার পরিকল্পনা রয়েছে।

১৩ জুলাই বৃহস্পতিবার শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মাইথ্রিপালা সিরিসেনাকে বাংলাদেশে অভ্যর্থনা জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সফরকারী রাষ্ট্রপতিকে ২১টি গান স্যালুটসহ আনুষ্ঠানিক গার্ড অব অনার প্রদান করা হবে। বিকেলে তিনি সাভারের জাতীয় স্মৃতিসৌধে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করবেন। 

এছাড়া তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবেন। এদিন সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

১৪ জুলাই বিকেলে জাতীয় সংসদের স্পিকার, সংসদের বিরোধীদলীয় নেতা ও স্বাস্থ্যমন্ত্রী শ্রীলঙ্কার রাষ্ট্রতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এদিন রাষ্ট্রপতির সঙ্গে সন্ধ্যায় বঙ্গভবনে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন এবং তার সম্মানে রাষ্ট্রপতির দেয়া নৈশভোজে অংশগ্রহণ করবেন।

১৫ জুলাই সকালে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি পররাষ্ট্র মন্ত্রণালয়, এমসিসিআই এবং বিডা’র যৌথ উদ্যোগে আয়োজিত বাংলাদেশ-শ্রীলল্কা বিজনেস সংলাপে অংশগ্রহণ করবেন। পরে তিনি শ্রীলল্কার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মাইথ্রিপালা সিরিসেনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন। শ্রীলল্কার রাষ্ট্রপতির সফরসঙ্গী হিসেবে দেশটির পররাষ্ট্রমন্ত্রী, দুর্যোগ ও ত্রাণমন্ত্রী, উচ্চশিক্ষা এবং জনপথ প্রতিমন্ত্রী, কৃষি প্রতিমন্ত্রী অর্থ ও গণযোগাযোগ উপমন্ত্রী, বন্দর ও নৌপরিবহন উপমন্ত্রীসহ সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তা এবং ব্যবসায়িক প্রতিনিধি থাকবেন।

এইউএ/ওআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।