ব্লগার হত্যা : বিদেশি ১৫০ লেখকের নিন্দা


প্রকাশিত: ১১:৫০ এএম, ২২ মে ২০১৫

২০১৫ সালে বাংলাদেশে তিন ব্লগার হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানিয়ে সালমান রুশদি ও মার্গারেট অ্যাটউডসহ বিশ্বের ১৫০ জনের বেশি লেখক দ্য গার্ডিয়ান পত্রিকার একটি খোলাচিঠিতে স্বাক্ষর করেছেন। গত তিন মাসে ঘটা এসব ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে বিচারের দাবি জানান তারা এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে, এ ব্যাপারে ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বানও জানান এসব লেখক।

বেশ কয়েকটি আক্রমণের ঘটনা ঘটলেও এর জন্য কাউকে গ্রেফতার করতে না পারায় শুক্রবার গার্ডিয়ানের চিঠিতে স্বাক্ষর করে লেখকেরা শোক ও উদ্বেগ জানিয়েছেন। ওই চিঠিতে জানানো হয়, এ তিন ব্লগারসহ ২০১৩ সাল থেকে বাংলাদেশে শান্তিপূর্ণভাবে মত প্রকাশকারী লেখক ও সাংবাদিকদের প্রতি এমন সহিংসতার ঘটনায় তারা উদ্বিগ্ন।

দ্য গার্ডিয়ানের খোলা চিঠিতে আরো বলা হয়, গত সপ্তাহে সিলেটে জনাকীর্ণ সড়কে অনন্ত বিজয় দাশ খুন হন। নিজের কর্মস্থলে যাওয়ার পথে মুখোশধারী চার হামলাকারী তাকে ধাওয়া করে এবং চাপাতি দিয়ে কুপিয়ে হত্যা করে।

অনন্ত মুক্তমনা নামের একটি ব্লগের অ্যাডমিন হিসেবে কাজ করতেন। ২০০২ সালে অভিজিৎ রায় মুক্তমনা ব্লগটি প্রতিষ্ঠা করেন। সেখানে অনন্ত বিজ্ঞান ও বিবর্তন বিষয়ে লেখা পোস্ট করতেন। সেখানে ইসলাম ও হিন্দুত্ববাদকে সমালোচনা করেও তার কিছু লেখা ছিল।

তার সহকর্মী লেখকদের মতে, জঙ্গিদের হত্যা তালিকায় অভিজিৎ রায়ের পরই তার নাম ছিল। গত ফেব্রুয়ারিতে অভিজিৎ ও তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যা হামলার শিকার হন। ওই হামলায় অভিজিৎ নিহত হন। পরের মাসেই আরেক ব্লগার ওয়াশিকুর রহমানকে হত্যা করা হয়।

মত প্রকাশের স্বাধীনতা বাংলাদেশের অন্যতম মৌলিক অধিকার ও মানবাধিকার বলে উল্লেখ করে লেখকেরা নিরপেক্ষ তদন্তের মাধ্যমে অনন্ত, ওয়াশিকুর ও অভিজিৎ হত্যার ঘটনায় জড়িত ব্যক্তিদের খুঁজে বের করে আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী বিচারের ব্যবস্থা করতে দাবি জানান ওই খোলা চিঠিতে।

এসকেডি/বিএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।