রোববার চূড়ান্ত হচ্ছে ইসির রোডম্যাপ


প্রকাশিত: ০৩:২২ পিএম, ০৮ জুলাই ২০১৭

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রোববার চূড়ান্ত হচ্ছে নির্বাচন কমিশনের (ইসি) রোডম্যাপ বা কর্মপরিকল্পনা। এতে নির্বাচনী আইন ও বিধি সংশোধন, সংসদীয় এলাকার নির্বাচনী সীমানা পুনঃনির্ধারণ, সংলাপসহ সাতটি বিষয় প্রাধান্য দেয়া হচ্ছে। রোডম্যাপ চূড়ান্ত হওয়ার পরই শুরু হবে নির্বাচন প্রস্তুতির মূল কর্মযজ্ঞ।

ইসি সূত্র জানায়, ৯ জুলাই রোববার কমিশন বৈঠকে রোডম্যাপ চূড়ান্ত হওয়ার কথা রয়েছে। এরপরই ১৬ জুলাই এটি বই আকারে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।

ইসির কর্মপরিকল্পনায় দেখা গেছে, জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নতুন রাজনৈতিক দলের নিবন্ধন দেয়া হবে। পাশাপাশি নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের ওপর নিরীক্ষা চালানো হবে। এতে বলা হয়েছে, নিবন্ধিত রাজনৈতিক দলগুলো বিধি-বিধানের আলোকে পরিচালিত হচ্ছে কি না তা খতিয়ে দেখার আইনানুগ দায় রয়েছে কমিশনের।

ইতোমধ্যে কিছু রাজনৈতিক দল নিবন্ধনের জন্য আগ্রহ পোষণ করেছে। তাদের আবেদন বিবেচনা এবং নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর নিবন্ধের শর্ত যথাযথভাবে প্রতিপালন করছে কি না তা খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। যাতে সব বৈধ এবং উপযুক্ত রাজনৈতিক দল একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারে।

এইচএস/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।