জুমার খুতবায় চিকুনগুনিয়া নিয়ে বয়ান


প্রকাশিত: ০৯:০৩ এএম, ০৭ জুলাই ২০১৭
ফাইল ছবি

দশ বছরের শিশু শুভ আজ রাজধানীর আজিমপুর নতুন পল্টনের আল হেরা জামে মসজিদে জুমার নামাজে শেষে ঘরে ফিরেই মাকে বললো, ভোর বেলা ও সাঁঝের সময় মশার কামড় থেকে সাবধান থাকতে হবে। এ সময় মশা কামড়ালে চিকুনগুনিয়া আর ডেঙ্গু জ্বর হয়।

মা হেসে বললেন, তাই নাকি? নামাজ পড়তে গিয়ে খুব ভালো তথ্যই জেনে এসেছো, তা কার কাছ থেকে এ সব প্রয়োজনীয় তথ্য জানলে?

শুভ জানাল, মসজিদের ইমাম জুমার নামাজের আদগে খুতবায় এ সব তথ্য বয়ান করেন।

খোঁজ নিয়ে জানা গেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ড কমিশনারদের অনুরোধে আজ নগরীর বিভিন্ন মসজিদের ইমামরা খুতবা পড়ার সময় চিকুনগুনিয়া ও ডেঙ্গু সম্পর্কিত বিভিন্ন তথ্য সম্পর্কে মুসল্লিদের বয়ান করেন।
বর্তমানে রাজধানীর বিভিন্ন এলাকায় চিকুনগুনিয়া রোগের প্রকোপ চলছে। জ্বরের পাশাপাশি শরীরের বিভিন্ন স্থানে গিঁটে গিঁটে ব্যথায় কাতরাচ্ছে এ জ্বরে আক্রান্ত ছোটবড় সকলে। এ ছাড়া ডেঙ্গু জ্বরেও অনেকে আক্রান্ত হচ্ছেন।

চিকুনগুনিয়া ও ডেঙ্গু উভয় রোগের বাহক এডিস মশা। স্বচ্ছ পানিতে এ মশা জন্মায়। চিকুনগুনিয়ার প্রকোপ হ্রাসে জনসচেতনতা বাড়াতে ও আক্রান্ত রোগীর সঠিক তথ্য উপাত্ত সংগ্রহে ডিএসসিসি তথ্য কেন্দ্র খুলেছে।

এমইউ/এনএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।