রুয়েটে অগ্নিনির্বাপক রোবট আবিষ্কার


প্রকাশিত: ১২:৩১ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৪

অগ্নিনির্বাপক রোবট ‘ফায়ারকপ’ (Firecop) আবিষ্কার করেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) তিন মেধাবী শিক্ষার্থী। শনিবার দুপুরে রুয়েট ক্যাফেটেরিয়ায় এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানানো হয়।

আবিষ্কারকরা হলেন- সৌরভ সরকার (যন্ত্রকৌশল-৪র্থ বর্ষ), মুস্তফা মুহিবুল্লাহ শোভন (যন্ত্রকৌশল-৪র্থ বর্ষ) এবং মো: শরীফ আহমেদ (তড়িৎকৌশল-৪র্থ বর্ষ)। রুয়েটের যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. রোকুনুজ্জামানের তত্ত্বাবধানে শিক্ষার্থীরা ফায়ারকপ নামের এই অগ্নিনির্বাপক রোবটটির আবিস্কার করেন।

আবিষ্কারকরা জানান, রোবটটি অগ্নিনির্বাপনে সাহায্য করবে। এর বৈশিষ্ট্য হচ্ছে, ইহার চলাচল এবং অগ্নিনির্বাপন কৌশল খুব সহজেই দূর থেকে রিমোট কন্ট্রোল সিস্টেমের সাহায্যে নিয়ন্ত্রন করা যাবে। রোবটে একটি কার্বন-ডাই-অক্সাইড ফায়ার এক্সটিঙ্গুইশার রাখা আছে যা সাধারণ ক্লাশ-বি টাইপ আগুন নিভাতে সক্ষম। রিমোট কন্ট্রোলের সাহায্যে কার্বন-ডাই-অক্সাইড স্প্রে করবে এবং তাপমাত্রা নিয়ন্ত্রন সহ আগুনের তীব্রতা কমবে। এতে করে একদিকে যেমন অগ্নিনির্বাপন কর্মীদের ঝুকি কমবে অন্যদিকে উদ্ধারকর্মীদের উদ্ধারকাজ সহজ হবে বলে জানান তারা।

তারা আরও জানান, রোবটটির প্রতিটি অংশে তাপসহনীয় পদার্থের তৈরী থাকবে ফলে ইহা আগুনের খুব কাছাকাছি পৌছে আগুন নিয়ন্ত্রন করতে পারবে। আধুনিকায়নের জন্য একটি সিসি ক্যামেরা এবং সিড়ি বেয়ে যাতে উপরের দিকে উঠতে পারে সে লক্ষ্যে এক বিশেষ চাকা তৈরি কাজ চলছে।

আবিষ্কারক তিন শিক্ষার্থী বানিজ্যিকভাবে এই রোবট তৈরির জন্য সংশ্লিষ্টদের প্রতি গুরুত্বারোপ করেছেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।