ভূমিকম্প সহনীয় প্রযুক্তি ব্যবহার জরুরি


প্রকাশিত: ০৯:৪১ এএম, ০৬ সেপ্টেম্বর ২০১৪

প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ ইতিমধ্যে বিশ্বের কাছে মডেল হয়ে আছে উল্লেখ করে ভূমিকম্প সহনীয় রেট্রোফিট প্রযুক্তি ব্যবহার জরুরি বলে জানিয়েছেন করেছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন। শনিবার রাজধানীর একটি হেটেলে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)’র সহযোগিতায় পিডব্লিউডি’র উদ্যোগে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃব্যে এ অভিমত ব্যক্ত করেন তিনি।

সেমিনারে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী প্রকৌশলী মোশাররফ হোসেন বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ ইতিমধ্যে বিশ্বের কাছে মডেল হয়ে আছে। এদেশের মানুষ সাইক্লোনের মত বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ খুব সহজেই মোকাবেলা করছে।

গণপূর্ত বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও সিএনসিআরপি’র প্রকল্প ব্যবস্থাপক প্রকৌশলী মো. আব্দুল মালেক সিকদার বলেন, রেট্রোফিটিং এমন একটি প্রযুক্তি যা দিয়ে কোন ঝুঁকিপূর্ণ ভবন না ভেঙ্গে সেটাকে শক্তিশালী করে ভূমিকম্প সহনশীল করা সম্ভব। ঢাকার মত নগরী যেখানে অসংখ্য ভবন ঝুঁকিপূর্ণ সেখানে রেট্রোফিটিং পদ্ধতিই কার্যকর ভূমিকা রাখতে পারে।

জাইকা ভূমিকম্প বিশেষজ্ঞ দলের প্রধান ফুমিও কানেকো জানান, বাংলাদেশ বিশ্বের অন্যতম প্রধান ভূমিকম্পের ঝুঁকিপূর্ণ দেশ হওয়া সত্ত্বেও এদেশের অধিকাংশ মানুষই জানেন না ভূমিকম্পের সাবধানতা, ভয়াবহতা এবং ভূমিকম্প পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় করণীয় সম্পর্কে।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. গোলাম রাব্বানীর সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জাইকার বাংলাদেশ প্রতিনিধি দলের প্রধান মিকিও হাতায়েদা, পিডব্লিউডি’র প্রধান প্রকৌশলী কবির আহমেদ ভূঁইয়া ও সিএনসিআরপি’র প্রকল্প পরিচালক মো. আব্দুল মালেক শিকদার।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।