মধ্য আয়ের দেশে উত্তরণে ২ সূচকের প্রারম্ভ রেখা পেরিয়েছে বাংলাদেশ


প্রকাশিত: ১১:৩৫ এএম, ২৮ জুন ২০১৭
ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, মধ্য আয়ের দেশে উত্তরণের পথে বাংলাদেশ জাতিসংঘ নির্ধারিত তিনটি সূচকের মধ্যে দুটির প্রারম্ভ রেখা অতিক্রম করেছে।

বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে দলীয় সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে সংসদ নেতা এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তরসহ সব প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

প্রধানমন্ত্রী বলেন, স্বল্পোন্নত দেশ থেকে মধ্য আয়ের দেশে উত্তরণ ও স্থিতিশীল হতে জাতিসংঘ তিনটি সূচক বিবেচনা করে। এগুলো হলো- মাথাপিছু জাতীয় আয়, মানবসম্পদ উন্নয়ন ও অর্থনৈতিক ভঙ্গুরতা। এর মধ্যে বাংলাদেশ মাথাপিছু জাতীয় আয় ও অর্থনৈতিক ভঙ্গুরতা সূচকে প্ররম্ভ রেখা (থ্রেশহোল্ড) অতিক্রম করেছে। আর মানবসম্পদ উন্নয়নেও প্রারম্ভ রেখার বেশ কাছাকাছি অবস্থানে রয়েছে।

সংসদে এ কে এম শাহজাহান কামালের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জানান, সৌদি আরব সফরের ফলে মুসলিম বিশ্বের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও শক্তিশালী হয়েছে। তিনি বলেন, ‘বাংলাদেশের পররাষ্ট্রনীতির ক্ষেত্রে এ সফর সুদূরপ্রসারী ইতিবাচক প্রভাব রাখবে বলে বিশ্বাস করি।’

এইচএস/জেএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।