সদরঘাটে ঈদযাত্রীদের উপচে পড়া ভিড়


প্রকাশিত: ০৫:১৫ এএম, ২৪ জুন ২০১৭

ঈদ উপলক্ষে গত কয়েকদিন থেকেই বাড়ি ফিরতে শুরু করেছেন রাজধানীবাসী। আজ (শনিবার) ঈদ উপলক্ষে শেষ কর্মদিবস। আগামীকাল (রোববার) থেকে শুরু হচ্ছে ঈদের ছুটি। ফলে অনেকে অফিসে হাজিরা দিয়েই ছুটে চলেছেন বাড়ির উদ্দেশে। তারই নমুনা দেখা মিললো রাজধানীর সদরঘাটের লঞ্চ টার্মিনালে।

ব্যস্ত নগরবাসী কর্মব্যস্ততাকে পিছনে ফেলে স্বজনদের সঙ্গে ঈদের অানন্দ ভাগাভাগি করতে গ্রামমুখী হচ্ছেন হাজারও মানুষ। শেষ সময়ে সড়ক, রেল ও নৌপথে বেড়েছে ভিড়। দেশের দক্ষিণাঞ্চলের যাত্রীরা স্বাছন্দ বোধ করেন নৌপথে। সদরঘাটে গত কয়েক দিনের তুলনায় আজ (শনিবার) যাত্রীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।

শনিবার সকালে সদরঘাট ঘুরে দেখা যায়, ভোর থেকেই ঘরমুখো যাত্রীদের নিয়ে ছেড়ে যাচ্ছে লঞ্চ। লঞ্চে যাত্রীদের ভিড় লক্ষ্যণীয়। যাত্রীদের অতিরিক্ত চাপ থাকায় নির্ধারিত সময়ের অাগেই ছেড়ে যাচ্ছে লঞ্চ। পাশাপাশি একই গন্তব্যের জন্য একাধিক লঞ্চ নোঙর করা রয়েছে।

সংশ্লিষ্টরা জানান, টার্মিনালে ভিড় বেশি হলেও লঞ্চে যাত্রীদের উঠানোর জন্য আলাদা ব্যবস্থা করা হয়েছে। ফলে কোনো সমস্যা হচ্ছে না। সকাল থেকেই যাত্রীরা লঞ্চে উঠছেন। এ ছাড়া দুপুরের পর আরও ভিড় বাড়তে পারে। কারণ, আজ দুপুরের পরে গার্মেন্টস ছুটিসহ অনেক বেসরকারি প্রতিষ্ঠানও ছুটি হবে।

Lonch

যাত্রীরদের চাপ সামলাতে প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানান ঢাকা নদীবন্দরে নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক জয়নুল অাবেদিন। জাগো নিউজকে তিনি বলেন, অামরা সব ধরনের পরিস্থিতি মোকাবেলা করতে প্রস্তুত রয়েছি। যাত্রীর সংখ্যা গত কয়েকদিনের তুলনায় আজ অনেক বেশি। এবারে ৪১টি নৌরুটে ২০৬টি লঞ্চ চলাচল করবে।

ভাড়া বিষয়ে তিনি বলেন, এবার ভাড়া বেশি অাদায়ের অভিযোগ এখনো শোনা যায়নি। লঞ্চের অগ্রিম টিকিট ছাড়া কারও কাছ থেকে ভাড়া অাদায় করছে না লঞ্চ মালিকরা।

বরিশালগামী কামরুল নামের এক যাত্রী বলেন, মিরপুর থেকে সদরঘাট অাসতে যানজট ও বাড়তি ভাড়া গুণতে হয়েছে। ভেবেছিলাম টার্মিনালেও প্রবেশ করতে হুড়াহুড়ির মধ্যে পড়তে হবে। তবে ভিড় থাকলেও অাশার কথা হলো, তুলনামূলকভাবে এবার ভালোভাবেই লঞ্চে উঠতে পেরেছি।

এসএম/আরএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।