অসহায় শিশুদের জন্য শিশুপল্লী গড়ার আহ্বান


প্রকাশিত: ০৭:৫৭ এএম, ২২ জুন ২০১৭

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া সমাজে অভিভাবকহীন অসহায় শিশু, যাদের দেখভাল করার মত কেউ নেই কিংবা অভিভাবক থাকলেও সন্তানের লালন পালনে অসমর্থ এমন শিশুদের জন্য সরকারিভাবে শিশুপল্লী গড়ে তোলার জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

এছাড়া এসওএস শিশুপল্লীর কার্যক্রমে সহযোগিতা করার জন্য সমাজের বিত্তবানদের প্রতিও আহ্বান জানান তিনি।

বৃহস্পতিবার রাজধানীর শ্যামলীতে এসওএস শিশুপল্লীতে আন্তর্জাতিক শিশুপল্লী দিবস উদযাপনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

ডেপুটি স্পিকার বলেন, সরকারি সহযোগিতায় এতিমখানা, প্রতিবন্ধী পুনর্বাসন কেন্দ্র, প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের মত আরও অনেক মহৎ উদ্যোগ আওয়ামী লীগ সরকারের আমলেই নেওয়া হয়েছে। ১৯৭২ সালে এসওএস শিশুপল্লীর প্রতিষ্ঠাতা প্রফেসর হারম্যান মেইনারকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশুপল্লী প্রতিষ্ঠার জন্য শ্যামলীতে জায়গা বরাদ্দ দিয়েছিলেন।

তিনি বলেন, বর্তমানে ঢাকাসহ রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বগুড়া, সিলেট ও বাগেরহাটে এর কার্যক্রম পরিচালিত হচ্ছে। সমাজকল্যাণ মন্ত্রণালয় উদ্যোগ নিলে সরকারিভাবে এ ধরনের প্রতিষ্ঠান করা যেতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুবান্ধব। শিশুদের কল্যাণে তিনি কি না করছেন।

এ ধরনের একটি প্রস্তাব সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে দেওয়া হলে তিনি সেটিকে স্বাগত জানাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন ডেপুটি স্পিকার।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, এসওএস বাংলাদেশের পরিচালক গোলাম আহমেদ ইহসাক, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পরিচালক (কর্মসূচি) মোহাম্মদ আবু ইসুফ, শিশু প্রতিনিধি ডায়না মনিকা গোমেজ প্রমুখ।

এসওএস শিশুপল্লী একটি আন্তর্জাতিক বেসরকারি শিশু কল্যাণ ও সমাজ উন্নয়নমূলক সংস্থা। এটি মূলত মা-বাবার স্নেহবঞ্চিত শিশুদের পরিবারভিত্তিক সেবা এবং তাদের বিভিন্ন প্রয়োজন ও অধিকার নিশ্চিতকরণের মাধ্যমে সমাজে প্রতিষ্ঠিত করতে কাজ করছে।

১৯৪৯ সালে অস্ট্রিয়ার ইমস্ট এ প্রফেসর হারম্যান নেইমার শিশুপল্লী প্রতিষ্ঠা করেন। যা এখন বাংলাদেশসহ পৃথিবীর ১৩৪টি দেশে তাদের কর্যক্রম পরিচালিত করে আসছে।

এইচএস/এসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।