ঢাকা শহরে পানির কোনো সঙ্কট নেই


প্রকাশিত: ০৬:২৪ এএম, ২১ জুন ২০১৭

ঢাকা শহরে বর্তমানে পানির কোনো সঙ্কট নেই বলে দাবি করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

বুধবার জাতীয় সংসদে এম আবদুল লতিফের এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এমন দাবি করেন।

তিনি বলেন, শুষ্ক মৌসুমে যান্ত্রিক ত্রুটি কিংবা বিদ্যুত সমস্যার কারণে কোথাও কোথাও সাময়িক পানির স্বল্পতা দেখা দেয়, যা বিকল্প উপায়ে পানির গাড়ি দিয়ে ও ডাইভার্সনের মাধ্যমে তাৎক্ষণিক সমাধান করা হয়।

একই প্রশ্নকর্তার অপর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশে ৮৭ শতাংশ জনগণ বিশুদ্ধ পানির আওতাভুক্ত। ১৩ শতাংশ জনগণ দূরবর্তী অন্যান্য নিরাপদ পানির উৎস থেকে খাবার পানি সংগ্রহ করে থাকেন।

সংসদ সদস্য জাহান আরা বেগম সুরমার অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ঢাকাসহ অন্যান্য সিটি কর্পোরেশনেও পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসন তৈরির কার্যক্রম চলমান রয়েছে। খুলনা সিটি কর্পোরেশন বিভিন্ন রাস্তা ও অবকাঠামো শীর্ষক প্রকল্পের আওতায় পরিচ্ছন্নতাকর্মীদের জন্য ২টি দোতলা আবাসিক ভবন নির্মাণ করা হবে।

তিনি বলেন, পরিচ্ছন্নতাকর্মীদের জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশনে ১৪ তলা বিশিষ্ট ৯টি ভবন এবং নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে ১০ তলা বিশিষ্ট ৩টি আবাসিক ভবন নির্মাণের প্রকল্প প্রস্তাব শিগগিরই স্থানীয় সরকার বিভাগে দাখিল করা হবে মর্মে সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন সূত্রে জানানো হয়েছে।

সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বিজ্ঞাপন নীতিমালা প্রণয়নের কাজ চলমান আছে। নীতিমালায় শাস্তির বিধান রাখা হয়েছে।

ইউনিয়ন পরিষদে জনবল কাঠামো বৃদ্ধির বিষয়ে সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, স্থানীয় সরকার শক্তিশালী করার লক্ষ্যে ইউনিয়ন পরিষদে হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর পদ সৃজন করা হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে ২ হাজার ইউনিয়ন পরিষদে এই পদে নিয়োগের ছাড়পত্র দেয়া হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে ১২০০টি এবং ২০১৮-১৯ অর্থবছরে ১৩৫৩টি পদ সৃজন করা হবে।

এইউএ/এমএমজেড/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।