২ ড্যাশ-৮ উড়োজাহাজ বিকল, অভ্যন্তরীণ রুটে চলাচল বন্ধ


প্রকাশিত: ০২:৪১ এএম, ২১ জুন ২০১৭

দেশের অভ্যন্তরীণ রুটে চলাচলকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দু’টি ড্যাশ-৮ উড়োজাহাজ বসে পড়েছে (গ্রাউন্ডেড)। এতে মঙ্গলবার অভ্যন্তরীণ চারটি রুটের সব ফ্লাইট বাতিল করেছে এয়ারলাইন্সটি।

তবে এর ফলে দেশের সাতটি অভ্যন্তরীণ রুটে ঈদের আগে ফ্লাইট পরিচালনায় কোনো ব্যাঘাত ঘটবে না বলে জানিয়েছেন বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ।

বুধবারের মধ্যে উড়োজাহাজ দু’টি বিমানের অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনায় উপযোগী হবে জানিয়ে শাকিল মেরাজ বলেন, দেশের সাতটি অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনার দু’টি ড্যাশ-৮ কিউ৪০০ উড়োজাহাজ ব্যবহার করে থাকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

তবে চট্টগ্রাম, সিলেট ও কক্সবাজারে ড্যাশ-৮ কিউ৪০০ উড়োজাহাজের পাশাপাশি ইন্টারন্যাশনাল ফ্লাইটে বোয়িং ৭৩৭ উড়োজাহাজে অভ্যন্তরীণ যাত্রী পরিবহন করা হয়। অভ্যন্তরীণ রুটে ঢাকা থেকে সৈয়দপুর, যশোর, রাজশাহী ও বরিশাল রুটে ফ্লাইট পরিচালনায় দুটি ড্যাশ-৮ কিউ৪০০ উড়োজাহাজ ব্যবহার করে বিমান।

কিন্তু উড়োজাহাজ দু’টি গ্রাউন্ডেড থাকায় মঙ্গলবার কোনো ফ্লাইট চালাতে পারেনি বিমান। ফ্লাইট বিপর্যয় অব্যাহত থাকবে বুধবারও। দু’টি উড়োজাহাজের মধ্যে নিয়মিত ইঞ্জিন মেরামতের জন্য একটি রয়েছে হ্যাঙ্গারে। অন্যটিও ইঞ্জিনের সমস্যা দেখা দেওয়ায় মেরামতের জন্য হ্যাঙ্গারে নেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিপণন বিভাগের মহাব্যবস্থাপক সৈয়দ আহসান কাজী বলেন, বুধবার রাতের মধ্যে উড়োজাহাজ উড্ডয়ন উপযোগী হওয়ার কথা রয়েছে। ফলে আগামী বৃহস্পতিবারের আগে এসব রুটে পূর্বসূচি অনুযায়ী ফ্লাইট চলবে না।

এর আগে গত ১১ জুন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অভ্যন্তরীণ একটি ফ্লাইট জরুরি অবতরণ করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। উড়োজাহাজের চাকা ফেটে যাওয়ায় দুপুর ২টার দিকে ঢাকা থেকে রাজশাহীগামী ওই ফ্লাইটটি জরুরি অবতরণ করে। তবে ফ্লাইট বা যাত্রীদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

বিমান বর্তমানে ১৫টি আন্তর্জাতিক ও সাতটি অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করছে। ২০১৫-২০১৬ অর্থবছরে বিমান ২৩ লাখ ১৮ হাজার যাত্রী পরিবহন করেছে। বর্তমানে বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা ১৩টি। এর মধ্যে ছয়টি উড়োজাহাজ নিজস্ব ও বাকি সাতটি উড়োজাহাজ বিভিন্ন মেয়াদে লিজ সংগ্রহ করা হয়েছে। নিজস্ব ক্রয়কৃত ব্র্যান্ডনিউ চারটি সুপরিসর বোয়িং ৭৭৭-৩০০ ইআর এবং দুইটি ব্র্যান্ডনিউ ৭৩৭-৮০০ উড়োজাহাজ রয়েছে বিমানবহরে।

এছাড়া দীর্ঘমেয়াদী লিজে দুইটি বোয়িং ৭৭৭-২০০ ইআর, দুইটি বোয়িং ৭৩৭-৮০০, দুইটি ড্যাশ৮ কিউ৪০০ উড়োজাহাজ রয়েছে। সবশেষ আট মাসের জন্য বিমানবহরে যুক্ত হয়েছে একটি এয়ারবাস এ-৩৩০ উড়োজাহাজ। স্পেনের ওয়ামোস এয়ার থেকে আট মাসের জন্য ওয়েট লিজে এই উড়োজাহাজটি আনা হয়।

আরএম/এসআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।