পশুর হাট ও যানজট মনিটরিংয়ে টাস্কফোর্স কমিটি


প্রকাশিত: ১১:১৭ এএম, ০৪ সেপ্টেম্বর ২০১৪

ঈদুল আযহা উপলক্ষে কুরবানির পশুর হাট ও যানজট মনিটরিংয়ের জন্য একটি টাস্কফোর্স কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। বৃহস্পতিবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় আয়োজিত আন্তঃমন্ত্রণালয় সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় সিদ্ধান্ত অনুযায়ী জানা যায়, ঈদুল আযহা উপলক্ষে সারাদেশে ৭৩টি পয়েন্টে সড়ক-মহাসড়কে পশুর হাট বসানো যাবে না। এসব হাট ও যানজট মনিটরিংয়ের জন্য একটি টাস্কফোর্স কমিটি গঠন করা হয়েছে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে একজন যুগ্ম-সচিব ও সড়ক বিভাগ থেকে একজনকে সদস্য সচিব হিসেবে এই কমিটিতে রাখা হবে।

এছাড়া ঈদের আগের তিনদিন ও ঈদের পরের তিনদিন সারাদেশের মহাসড়কে ভারী কোনো যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে। শুধুমাত্র পশুবাহী, নিত্যপণ্য, পচনশীল ও প্রয়োজনীয় ওষুধপত্র গাড়ি চলাচল করতে পারবে।

বাবুবাজার, নয়াবাজার ও আরমানিটোলা এই তিন স্থানে কোনো কোরবানীর পশুর হাট বসানো যাবে না। সড়ক ও মহাসড়কে অকারণে কোনো ধারনের যানবাহন থামানো যাবে না এবং সড়ক মহাসড়কে সব ধরনের যানজট দূর করতে ৭৬টি সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ২৪ ঘণ্টা সিএনজি স্টেশন খোলা রাখা, মহাসড়কে যানজট প্রতিরোধে ট্রাক-কাভার্ড ভ্যান চলাচল বন্ধ রাখা, মহাসড়কের ওপর বা পাশে হাট না বসানো, দুর্ঘটনাপ্রবণ স্থানগুলোতে রেকারের ব্যবস্থা করা, ভিজিলেন্স টিম ও মোবাইল কোর্টের ব্যবস্থা করা, রাতে নৌপথে বালুবাহী ট্রলার চলাচল বন্ধসহ বেশকিছু সিদ্ধান্ত রয়েছে।

এছাড়া রাজধানীর নয়াবাজার ও গোলাপবাগ এবং ফরিদপুরের ভাঙ্গায় মালিগ্রাম গরুর হাট ইজারা না দেয়ার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে অনুরোধ করা হয়। পাশাপাশি গরু বহনকারী পরিবহনে চাঁদাবাজি বন্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জেলা প্রশাসক ও হাইওয়ে পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে আন্তঃমন্ত্রনালয় সভা থেকে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে বৈঠকে নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান, রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা উপস্থিত ছিলেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।