৩ দিনের টিকিটের জন্য হাহাকার


প্রকাশিত: ০৯:১৮ এএম, ১৪ জুন ২০১৭

ঈদের আগের সপ্তাহজুড়ে ঘরমুখো মানুষের ফেরার চাপ থাকলেও মূলত তিনদিনের কোনো টিকিট মিলছে না।

বেশিরভাগ যাত্রী ঈদের আগের তিনদিন অর্থাৎ ২১, ২২ ও ২৩ জুনের টিকিটপ্রত্যাশী। কিন্তু এরই মধ্যে ওই তিনদিনের টিকিট শেষ হয়ে যাওয়ায় হাহাকার শুরু হয়েছে।

হাতেগোনা কয়েকটি দূরবর্তী অঞ্চল ছাড়া এই দিনগুলোর অন্যান্য রুটের সব টিকিট শেষ হয়ে গেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

তবে যাত্রীদের অভিযোগ, কাউন্টারের বাইরে প্রতিবারের মতো এবারও কালোবাজারিদের কাছে ঠিকই পাওয়া যাচ্ছে এই তিনদিনের টিকিট। অভিযোগ রয়েছে নির্ধারিত দামের চেয়ে অনেক বেশি দামে কিনতে হচ্ছে এসব টিকিট।
গত দুদিনে রাজধানীর অন্যতম বাস টার্মিনাল গাবতলী এবং টেকনিক্যালের কিছু কাউন্টার ঘুরে এ চিত্র দেখা গেছে।

পরিবহন কাউন্টারের লোকজন বলছেন, টিকিট কম, যাত্রী বেশি। তাই টিকিট শেষ হয়ে গেছে। ঈদের আগের তিনদিনের চাহিদা আরও বেশি, তাই এসব দিনের টিকিট আর পাওয়া যাচ্ছে না। প্রথম দুদিনেই সব বিক্রি হয়ে গেছে।

বুধবার গাবতলীতে গিয়ে দেখা যায়, হানিফ কাউন্টারে মানুষের ভিড়। কিন্তু কাঙ্ক্ষিত তারিখের টিকিট মিলছে না বলে যাত্রীরা বেশিক্ষণ অপেক্ষা করছেন না। সবাই হতাশ হয়ে ফিরে যাচ্ছেন। দু-একজন বাধ্য হয়ে আগে-পরের তারিখের টিকিট নিচ্ছেন। কেউবা অন্য পরিবহনে খোঁজখবর নিচ্ছেন।

গত দুদিনেও অগ্রিম টিকিট-প্রত্যাশীদের বিভিন্ন কাউন্টারে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে দেখা গেছে। টিকিটের আশায় ঈগল, হানিফ, সোহাগ, শ্যামলী, এস আলমসহ বিভিন্ন পরিবহন কাউন্টারের সামনে টিকিটপ্রত্যাশীদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

গাবতলীর হানিফ এন্টারপ্রাইজের বাস কাউন্টারে রংপুর যাওয়ার জন্য টিকিট নিতে আসা রফিক হোসেন বলেন, দুইদিন আগের টিকিট ছেড়েছে জানি। কিন্তু ব্যস্ততার কারণে আসতে পানিনি। এখানে (হানিফ) আসার আগে এসআর বাসের কাউন্টারে খোঁজ নিয়েছি। কিন্তু এসে লাইনে দাঁড়াই। ২২ বা ২৩ তারিখের টিকিট কিনব। এখন দেখি ২১ তারিখের পরের কোনো টিকিট আর নেই। কি করব বুঝতে পারছি না।

মিরপুরের একটি রেস্টুরেন্ট কর্মরত শিমুল বিশ্বাস বলেন, অনলাইনে টিকিটের জন্য চেষ্টা করছি। কিন্তু সার্ভার এত বিজি কোনোভাবেই বুকিং দিতে পারিনি। বাধ্য হয়ে এখানে আসতে হয়েছে। কিন্তু এসেও লাভ হলো না।

তিনি বলেন, আমি রংপুর যাব। ২১, ২২, ও ২৩ তারিখের যেকোনো সময়ের চাইলাম কিন্তু পেলাম না। তারা বলছে, টিকিট নাই। শিমুলের বিশ্বাস যোগাযোগ রাখলে পরে টিকিট ঠিকই পাওয়া যাবে। তবে দাম দ্বিগুণ হতে পারে। গত বছরও এমন অভিজ্ঞতা হয়েছে তার।

চাহিদা বেশি থাকায় ঈদের তিনদিন আগের টিকিট দ্রুতই শেষ হয়ে গেছে বলে হানিফ এন্টারপ্রাইজের কাউন্টার মাস্টার চৌধুরী আলম জাগো নিউজকে জানান।

তিনি বলেন, আমরা টিকিট বিক্রি শুরু করেছি সোমবার সকাল সাড়ে ৬টায়। প্রথম দুই ঘণ্টাতেই ২২-২৩ তারিখের রাতের বেশিরভাগ টিকিট বিক্রি হয়ে গেছে। তবে অন্যান্য দিনের টিকিট এখনো আছে।

খোঁজ নিয়ে জানা যায়, বেশকিছু পরিবহনের টিকিট ঈদ এলেই বাস মালিকদের সঙ্গে যোগসাজশে কালোবাজারে ছেড়ে দেওয়া হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। নির্ধারিত সময়ের আগে যেসব পরিবহন টিকিট বিক্রি করেছে, তাদের অধিকাংশ টিকিট কালোবাজারিদের দখলে রয়েছে।

এমএ/এমআরএম/এসআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।