ইবোলায় নিহতের সংখ্যা ১৯০০


প্রকাশিত: ০৬:১৬ এএম, ০৪ সেপ্টেম্বর ২০১৪

পশ্চিম আফ্রিকায় ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে নিহতের সংখ্যা ১৯০০ ছাড়িয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গিনি, সিয়েরালিওন ও লাইবেরিয়ায় আরও সাড়ে তিন হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত কিংবা আক্রান্তের ঝুঁকিতে রয়েছে বলে সংস্থাটি জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান মার্গারেট চ্যান জানান, উল্লিখিত দেশগুলোতে ইবোলা নিয়ন্ত্রণের চেষ্টা অব্যাহত স্বত্ত্বেও ভাইরাসটিও দ্রুত ছড়িয়ে পড়ছে।

তিনি জানান, পশ্চিম আফ্রিকার তিনটি দেশে এখনো সাড়ে তিন হাজার মানুষ ইবোলা ভাইরাসে আক্রান্ত কিংবা আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। এর আগে ডব্লিউএইচও বলেছিল, ইবোলা নিয়ন্ত্রণের আগে ২০ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হতে পারে।

এদিকে, ইবোলা ভাইরাসের প্রাদুর্ভাবের সর্বশেষ অবস্থা, চিকিৎসা সংক্রান্ত অগ্রগতি তথা ইবোলা সংক্রান্ত বিষয় নিয়ে সুইজার‌ল্যান্ডের জেনেভায় বৃহস্পতিবার এক বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে রোগ নিয়ন্ত্রণ বিশেষজ্ঞ, স্বাস্থ্য বিশেষজ্ঞ, আক্রান্ত দেশগুলোর কর্মকর্তারা ও স্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন।

চ্যান তার বক্তব্যে ইবোলার বর্তমান অবস্থাকে এ যাবৎকালের সবচেয়ে খারাপ অবস্থা বলে মন্তব্য করেন। তিনি বলেন, ‘এর আগে ইবোলার এমন ভয়াবহ প্রাদুর্ভাব কেউ দেখেননি।’

উল্লেখ্য, পশ্চিম আফ্রিকায় ১৯৭৬ সালে প্রথম ইবোলা ভাইরাসের প্রাদুর্ভাব ঘটে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।